আটক ভারতীয় বৈমানিককে আজ ছেড়ে দিচ্ছে পাকিস্তান

ইমরানের ‘শান্তির বার্তা’

শুক্রবার , ১ মার্চ, ২০১৯ at ৪:৪২ পূর্বাহ্ণ
992

ভারতের সঙ্গে চলমান উত্তেজনা প্রশমনে আটক ভারতীয় বিমানবাহিনীর উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে ফিরিয়ে দিচ্ছে পাকিস্তান। প্রধানমন্ত্রী ইমরান খান গতকাল বৃহস্পতিবার এক ঘোষণায় বলেছেন, শান্তির নিদর্শন হিসাবে আজ শুক্রবার অভিনন্দনকে মুক্তি দেবে পাকিস্তান।
পার্লামেন্টে এক যৌথ অধিবেশনের ভাষণে তিনি বলেন, আমাদের শান্তি প্রতিষ্ঠার আকাঙ্খা থেকে আমি ঘোষণা করছি, আলোচনা শুরুর প্রথম পদক্ষেপ হিসাবে আগামীকাল (আজ শুক্রবার) আমাদের হেফাজতে থাকা ভারতীয় বিমান বাহিনীর কর্মকর্তাকে পাকিস্তান মুক্তি দেবে। এর আগে পাক-পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি পাকিস্তানের জিও টিভিকে বলেছিলেন, আটক ভারতীয় বৈমানিক অভিনন্দনকে ফিরিয়ে দিলে যদি সংঘাত এড়ানো যায় তাহলে পাকিস্তান তাকে ফিরিয়ে দিতে ইচ্ছুক। এ ব্যাপারে প্রধানমন্ত্রী ইমরান খান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ফোনে কথা বলতে চান বলেও জানান তিনি। খবর বিডিনিউজের। পাকিস্তান গত বুধবার ভারতীয় বিমানবাহিনীর একটি বিমান ভূপাতিত করার দাবি করার পর বিমানটির উইং কমান্ডার অভিনন্দনকে আটক করে। অভিনন্দনের একটি ভিডিও প্রকাশ করে পাকিস্তানের সশস্ত্র বাহিনীর ‘ইন্টার সার্ভিসেস পাবলিক রিলেশন্স’ (আইএসপিআর)। এ ভিডিও প্রকাশের পর ভারত সরকার তাদের একজন আহত বৈমানিক পাকিস্তানের হাতে আটক হয়েছে উল্লেখ করে এক বিবৃতিতে তাকে দ্রুত এবং নিরাপদে ফিরিয়ে দেওয়ার আহ্বান জানিয়েছিল। এরপরই পাকিস্তান তাদের প্রতিক্রিয়া জানায়।
কাশ্মীরের পুলওয়ামায় হামলার পর থেকেই ভারত-পাকিস্তানের মধ্যে উত্তেজনা চরম আকার ধারণ করেছে। তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্বের বিভিন্ন দেশও। সংঘাত এড়িয়ে আলাপ আলোচনার মাধ্যমে দু’দেশকে সমস্যা মেটানোর আহ্বান জানাচ্ছে তারা। এর মধ্যেই পাক প্রধানমন্ত্রীর ওই ঘোষণা এল। পাকিস্তানের পার্লামেন্ট অধিবেশনে বিরোধীদলীয়
নেতা শাহবাজ শরীফের বক্তব্যের মাঝপথেই তাকে থামিয়ে দিয়ে কথা বলেন ইমরান খান। আটক বৈমানিককে মুক্তির ঘোষণা দেওয়ার পাশাপাশি তিনি ভারতকে পরিস্থিতি আর অবনতির দিকে না নেওয়ার আহ্বান জানান।
ইমরান বলেন, ভারত পরিস্থিতি খারাপের দিকে নিয়ে গেলে পাকিস্তানও জবাব দিতে বাধ্য হবে। পরিস্থিতি আর আগে বাড়তে না দেওয়ার জন্য আন্তর্জাতিক সমপ্রদায়কেও তাদের ভূমিকা পালনের আহ্বান জানান তিনি। ভারত এরই মধ্যে জানিয়েছে, মিগ-২১ এর আটক বৈমানিককে ফেরত পেতে তারা কোনো ধরনের আপোস করবে না। নিঃশর্তেই ভারত অভিনন্দনকে ফেরত চায় বলে কয়েকজন কর্মকর্তার বরাত দিয়ে জানিয়েছে এনডিটিভি।
বুধবার সকালে কাশ্মীরের আকাশে ভারত ও পাকিস্তানের মধ্যে বিমান যুদ্ধের পর পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীর এলাকা থেকে অভিনন্দনকে আটক করে পাকিস্তানি সেনারা। ভারতীয় একটি মিগ ২১ জঙ্গিবিমান বিধ্বস্ত হওয়ার সময় এর পাইলট অভিনন্দন প্যারাশুটে করে কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখার অপরপাশে পাকিস্তান অংশে অবতরণ করেন। তারপর থেকেই পাকিস্তানি সেনাবাহিনীর হেফাজতে আছেন তিনি।

x