আজ শুভ বুদ্ধ পূর্ণিমা

আজাদী প্রতিবেদন

শনিবার , ১৮ মে, ২০১৯ at ১০:২৬ পূর্বাহ্ণ
36

আজ শুভ বুদ্ধ পূর্ণিমা। দেশের বৌদ্ধ সমপ্রদায় তাদের প্রধান ধর্মীয় উৎসব বুদ্ধ পূর্ণিমা সাড়ম্বরে উদযাপন করবে। বুদ্ধপূর্ণিমা উপলক্ষে আজ সরকারি ছুটির দিন। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। বাণীতে তারা শুভ বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে বাংলাদেশসহ বিশ্বের সকল বৌদ্ধ ধর্মাবলম্বীদের মৈত্রীময় শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।
ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে সারাবিশ্বের বৌদ্ধদের মতো এদেশের বৌদ্ধরাও আজ পালন করছেন বুদ্ধ পূর্ণিমা। দিনটি বৌদ্ধ ধর্মের প্রবর্তক মহামানব গৌতম বুদ্ধের জন্ম, বুদ্ধত্ব লাভ ও মহাপরিনির্বাণ এই ত্রি-স্মৃতি বিজড়িত। ২৫৬৩ বুদ্ধাব্দের এই বুদ্ধ পূর্ণিমায় চট্টগ্রামসহ দেশের অন্যান্য বৌদ্ধ বিহারগুলোকে সন্ধ্যায় আলোকসজ্জার পাশাপাশি সাজানো হবে নানা সাজে।
ভোরে অনুষ্ঠান শুরু হবে জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে। দেশ, জাতি ও বিশ্বের সকল প্রাণীর মঙ্গল কামনায় বিহারগুলোতে করা হবে ত্রিপিটক পাঠ ও প্রার্থনা। এদিন ভিক্ষুসংঘকে পিণ্ডদান করার পাশাপাশি উপাসক-উপাসিকাদের দেয়া হবে পঞ্চশীল ও অষ্টশীল। নগরীর নন্দনকাননে অবস্থিত
চট্টগ্রাম বৌদ্ধ বিহার থেকে শোভাযাত্রা বের করা হবে সকাল ৯টায়।
কাতালগঞ্জের নব পণ্ডিত বিহার, দেব পাহাড়ের পূর্ণাচার আন্তর্জাতিক বৌদ্ধ বিহার ছাড়াও নগরী ও গ্রাম-গঞ্জের অন্যান্য বৌদ্ধ বিহার এবং নগরীর মোগলটুলী বড়ুয়া পাড়াসহ অন্য বৌদ্ধ এলাকা ও পল্লীগুলোতে জাঁকজমকের সাথে পালন করা হবে দিনটি। নগরীর মোগলটুলীর শ্মশানভূমি শাক্যমুনি বুদ্ধ বিহারে বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে দিনব্যাপী অনুষ্ঠানমালার মধ্যে থাকবে সকালে জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলন, পঞ্চশীল ও অষ্টশীল গ্রহণ, বুদ্ধ পূজা উৎসর্গ, মধ্যাহ্ন ভোজন ও ভিক্ষুসংঘকে দান। খণ্ডকালীন ভাবনা অনুশীলন হবে বিকাল ৪টায়। বিকাল ৫টায় ধর্মচক্র প্রবর্তন সূত্র পাঠ ও সদ্ধর্ম দেশনা করবেন বিহারের মহাপরিচালক তিলোকাবংশ মহাথের।

x