আজ পবিত্র লাইলাতুল কদর

আজাদী প্রতিবেদন

মঙ্গলবার , ১২ জুন, ২০১৮ at ৬:৫৮ পূর্বাহ্ণ
106

হাজার রাতের চেয়ে শ্রেষ্ঠ পবিত্র লাইলাতুল কদর আজ। সমগ্র মানবজাতির জন্য অত্যন্ত বরকত ও পুণ্যময় রজনী। পবিত্র ধর্মীয় গ্রন্থ আল কোরআন লাইলাতুল কদরে নাযিল হয়। যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যময় পরিবেশে ধর্মপ্রাণ মুসলমানরা সারাদেশে পবিত্র শবে কদর পালন করবে। এ উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী প্রদান করেছেন। বাণীতে তাঁরা বাংলাদেশসহ মুসলিম বিশ্বের সবাইকে আন্তরিক মোবারকবাদ জানিয়েছেন।

তাৎপর্যপূর্ণ এই রাতে বিশেষ বরকত হাসিলের মানসে সমগ্র বিশ্বের মুসলিম সম্প্রদায় রাত জেগে ইবাদতবন্দেগি, জিকিরআজকার, মিলাদমাহফিল, কোরআন তেলাওয়াত, নফল নামাজ আদায় ও নিজের কৃতকর্মের জন্য ক্ষমা প্রার্থনা করেন এবং প্রয়াত স্বজনদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও শেষ রাতে প্রিয়জনদের কবর জিয়ারত করেন।

এদিকে পবিত্র শবে কদর উপলক্ষে আজ চট্টগ্রামের বিভিন্ন মসজিদ, খানকা ও দরবার সমূহে মিলাদ মাহফিল, কোরআন তেলোয়াত, নফল নামাজ, জিকিরআসকার ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হবে। এ রাতের গুরুত্ব ও তাৎপর্য নিয়ে চট্টগ্রামের জাতীয় মসজিদ জমিয়তুল ফালাহতে আজ বিশেষ দোয়া মাহফিল ও আখেরী মোনাজাত অনুষ্ঠিত হবে।

রাহে ভান্ডার কধুরধীল দরবার : যথাযোগ্য মর্যাদায় আজ বোয়ালখালীস্থ রাহে ভান্ডার কধুরখীল দরবার শরীফে পবিত্র শবে কদর পালন করা হবে। এ উপলক্ষে বিভিন্ন কর্মসূূচি গ্রহণ করা হয়েছে। বাদে তারাবী দরবারে আগত ভক্তমুরিদদের উদ্যোশে শবে কদরের তাৎপর্য নিয়ে তকরীর পেশ করবেন রাহে ভান্ডার দরবারের সাজ্জাদানশীন আল্লামা ছৈয়দ জাফর ছাদেক শাহ (মা.)। এছাড়াও রাতে জিকিরকিয়াম, ছামা মাহফিল, জামাত সহকারে সালাতুত তসবীহের নামাজ ও বিশেষ মোনাজাতের কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচিতে সকল ধর্মপ্রাণ মুসল্লীদের অংশগ্রহণ করার জন্য দরবারের পক্ষ থেকে আহবান জানানো হয়েছে।

x