আজ থেকে জমজমাট বৈশাখী মেলা

পটিয়া-সীতাকুণ্ড-হাটহাজারী

আজাদী ডেস্ক

শনিবার , ১৩ এপ্রিল, ২০১৯ at ১১:০২ পূর্বাহ্ণ
87

‘নব আনন্দে জাগো আজি নব রবি কিরণে’, ‘কহো কানে কানে শোনাও প্রাণে প্রাণে মঙ্গল বারতা’, ‘ওরে জেগেছে আজ নতুন পুলক সবার মনে মনে’, ‘বাঙালির উৎসবে প্রাণের হিল্লোল, এসো মিলি শিরিষতলে’ এসব স্লোগানে পটিয়ার দুই স্পটে আজ থেকে শুরু হচ্ছে বৈশাখী মেলা। অন্যদিকে বিপুল উৎসাহ উদ্দীপনা ও ব্যাপক প্রস্তুতি নিয়ে সীতাকুণ্ড চন্দ্রনাথ পাহাড়ের পাদদেশে দিনব্যাপী বৈশাখী উৎসব অনুষ্ঠিত হবে। এছাড়া হাটহাজারীতে নানা আয়োজনের মাধ্যমে আজ শনিবার থেকে শুরু হচ্ছে তিনদিন ব্যাপী বৈশাখী মেলা।
পটিয়া : অন্যান্য বছরের মত পটিয়া আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠে পটিয়া সম্মিলিত বর্ষ বরণ উদযাপন পরিষদ ও উপজেলার মনসা বাদামতল শিরিষতলায় পটিয়া বর্ষবরণ উদযাপন পরিষদের উদ্যোগে ব্যাপক ও জমকালো অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। গতকাল শুক্রবার বিকেলে পটিয়া সম্মিলিত বর্ষবরণ উদযাপন পরিষদ ও মনসা বাদামতল শিরিষতলায় এলাকায় পটিয়া বর্ষবরণ উদযাপন পরিষদ নেতৃবৃন্দ পৃথক পৃথক সংবাদ সম্মেলনের মাধ্যমে ঐতিহ্যের সাক্ষী পহেলা বৈশাখের অনুষ্ঠানের বিভিন্ন দিক তুলে ধরেন এবং ঐতিহ্যবাহী এ বৈশাখী মেলা সফল করার জন্য সবার সহযোগিতা কামনা করেন।
পটিয়া সম্মিলিত বর্ষবরণ উদযাপন পরিষদ-১৪২৬ এর চেয়ারম্যান করা হয় প্রয়াত আবুল কালাম আজাদ, সমন্বয়ক মোহাম্মদ আইয়ুব বাবুল ও সদস্য সচিব করা হয় বিশ্বজিৎ দাশকে। অন্যদিকে মনসা বাদামতল শিরিষতলায় পটিয়া বর্ষবরণ উদযাপন পরিষদ-১৪২৬ এর চেয়ারম্যান করা হয় পটিয়া উপজেলা আ. লীগ সভাপতি মুক্তিযোদ্ধা আকম সামশুজ্জমান চৌধুরী, মহাসচিব ও উপজেলা আ. লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক এম এজাজ চৌধুরী ও সমন্বয়ক করা হয় অ্যাড. এম হোসাইন রানাকে।
জানতে চাইলে পটিয়া মনাস বাদামতল এলাকার শিরিষতলায় বর্ষবরণ উদযাপন পরিষদের চেয়ারম্যান আ ক ম সামশুজ্জামান চৌধুরী জানান, আমাদের দুইদিন ব্যাপী অনুষ্ঠানমালায় রয়েছে বলি খেলা, মঙ্গল শোভাযাত্র, গুণিজন সম্মাননা, বৈশাখী মেলা, আবৃত্তি, নৃত্য, নাটক, প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণী। সমাপনী দিনে প্রধান অতিথি থাকবেন স্থানীয় সাংসদ ও জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী।
পটিয়া সম্মিলিত বর্ষবরণ উদযাপন পরিষদের সমন্বয়ক আইয়ুব বাবুল জানান, পটিয়া আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠে প্রতিবছরের ন্যায় এ বছরও দুইদিন ব্যাপী বর্ষবিদায় ও বর্ষবরণ উপলক্ষে বৈশাখী উৎসব অনুষ্ঠিত হচ্ছে। দুইদিন ব্যাপী নানা আয়োজনে থাকছে চিত্রাংকন ও সাংস্কৃতিক প্রতিযোগিতা, বলি খেলা, আলোচনা সভা, পুরস্কার বিতরণী, মঙ্গল শোভাযাত্রা, সম্মাননা প্রদানসহ নানা অনুষ্ঠান। সমাপনী দিনে প্রধান অতিথি থাকবেন স্থানীয় সাংসদ ও জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী।
সীতাকুণ্ড : বাঙালিয়ানা আমেজে বিপুল উৎসাহ উদ্দীপনা নিয়ে মাতৃভূমি সামাজিক সংগঠনের উদ্যোগে সীতাকুণ্ড চন্দ্রনাথ পাহাড়ের পাদদেশে দিনব্যাপী বৈশাখী উৎসব অনুষ্ঠিত হবে। মঙ্গল শোভাযাত্রা মধ্য দিয়ে দিনব্যাপী অনুষ্ঠান শুরু হবে। এরপর থাকবে খেলাধুলা, বৈশাখি ভোজন, চিত্রাংকন প্রতিযোগিতা, মাতৃভূমি পদক প্রদান, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজন।
অনুষ্ঠানে ফেনী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. ফসিউল আলম, টুরিস্ট পুলিশের ডিআইজি মুহাম্মদ মুসলিম, উপজেলা চেয়ারম্যান এস এম আল মামুন, দৈনিক আজাদীর প্রধান প্রতিবেদক হাসান আকবর, চট্টগ্রাম জেলা পরিষদ সদস্য আ ম ম দিলশাদ, উপজেলা নির্বাহী অফিসার মিল্টন রায়সহ জনপ্রতিনিধি, সাংবাদিক, শিক্ষক, সংগঠকসহ বিভিন্ন শ্রেণি ও পেশার ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন। বৈশাখ উদযাপন-১৪২৬ উপলক্ষে মুহাম্মদ খালেদ মোশারফকে চেয়ারম্যান, তাপস রায়কে আহবায়ক ও মো. আরিফকে সদস্য সচিব করে কমিটি গঠন করা হয়েছে।
হাটহাজারী : হাটহাজারীতে বাংলাবর্ষ বিদায় ও বরণ উপলক্ষে ঘরে ঘরে চলছে নানা আয়োজন। খই, নাড়ু তৈরি ও পাঁচ মিশালী তথা পাচন রান্নার তরিতরকারি সংগ্রহে ব্যস্ত গ্রামবাসী। বাংলাবর্ষ বিদায় ও বরণের আবহমান কালের ঐতিহ্য সংরক্ষণের এ আয়োজনে গৃহবধূরা ব্যস্ত সময় পার করছেন। গুমানমর্দ্দনে সম্মিলিত পহেলা বৈশাখ উদযাপন পরিষদ এ উপলক্ষে আজ শনিবার থেকে তিনদিন ব্যাপী নানাবিদ অনুষ্ঠান মালার আয়োজন করেছে।
বর্ষ বিদায় উপলক্ষে আয়োজিত বিকাল তিনটায় আজকের অনুষ্ঠান উদ্বোধন করবেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রুহুল আমিন। এতে প্রধান অতিথি থাকবেন নবনির্বাচিত উপজেলা পরিষদ চেয়ারম্যান এসএম রাশেদুল আলম। উদ্বোধনী অনুষ্ঠানে আলোচনা সভা ছাড়াও ঐতিহ্যবাহী বলী খেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। ২য় দিন বৈশাখী শুভাযাত্রা ঐহিত্যবাহী লোকজ সাংস্কৃতি অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন চট্টগ্রাম জেলা পরিষদ চেয়ারম্যান এম এ সালাম। ৩য় দিনে সমাপনী অনুষ্ঠানে আলোচনা সভা, নৌকা বাইচ পুরস্কার বিতরণ, কবি গান ও নাট্যানুষ্ঠান। এতে প্রধান অতিথি থাকবেন সাবেক মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ এমপি।
তাছাড়া উপজেলা প্রশাসন পহেলা বৈশাখে উপলক্ষে মঙ্গল শোভাযাত্রা ও আলোচনা সভা, পান্তাভাত পরিবেশন, বাংলা নববর্ষ ও বঙ্গবন্ধু’র উপর কুইজ প্রতিযোগিতা ও সাংস্কৃতি অনুষ্ঠানের আয়োজন করেছে। মির্জাপুরে চৈত্র সংক্রান্তি ও বৈশাখী মেলা অনুষ্ঠিত হবে সরকারহাট বাজার সংলগ্ন এলাকায়।

x