আছড়ে পড়লো উডুক্কু রেইসিং গাড়ি

রবিবার , ৭ জুলাই, ২০১৯ at ১১:০৫ পূর্বাহ্ণ
105

উডুক্কু রেইসিং গাড়ি উন্মোচন করেছে আলাউডা নামের প্রযুক্তি প্রতিষ্ঠান। আর পরীক্ষামূলক ফ্লাইটেই ব্যর্থ হয়ে মাটিতে আছড়ে পড়ে এটি। এয়ারস্পিডার নামে নতুন একটি রেইসিং লিগ চালু করতে যাচ্ছে নির্মাতা প্রতিষ্ঠানটি। এই লিগে পাইলটরা উইডুক্কু ট্যাঙি নিয়ে একে অপরের সঙ্গে প্রতিযোগিতা করবেন বলে প্রতিবেদনে জানিয়েছে ব্রিটিশ ট্যাবলয়েড মিরর। শুক্রবার ফিউচার ল্যাবের আয়োজনে গুডউড উৎসবে যে উডুক্কু রেইসিং গাড়ি উন্মোচন করে আলাউডা তার নাম ছিল এমকে৪। খবর বিডিনিউজের।
প্রতিষ্ঠানের দাবি সামনের বছরই গাড়িটি ওড়ার জন্য পুরোপুরি প্রস্তুত হবে। প্রথম পরীক্ষায় দেখা গেছে এতে এখনও অনেক কাজই বাকি। পরীক্ষার সময় ছোট একটি প্রোটোটাইপ আকাশে ওড়ানো হয়। এতে কোনো মানব পাইলট রাখা হয়নি। আলাউডা দলের সদস্যরা ভূমি থেকেই এটি নিয়ন্ত্রণ করছিলেন। আকাশে ওড়ানোর কয়েক সেকেন্ডের মধ্যে এটি নিয়ন্ত্রণ হারিয়ে দ্রুত অনেক ওপরে উঠতে শুরু করে। আর কয়েক মিনিটের মধ্যে গাড়িটি এক ফাঁকা মাঠে আছড়ে পড়ে। অনুষ্ঠানে কথা বলার সময় আলাউডা প্রতিষ্ঠাতা ম্যাট পিয়ারসন রসিকতা করে বলেন, ‘আমরা সফট ল্যান্ডিংয়ের অঙ্গীকার করিনি! কোনো প্রযুক্তি যখন নবীন থাকে তখন এ ধরনের ঘটনা ঘটে।’
২০২০ সালে এয়ারস্পিড রেইসিং লিগ চালু করার পরিকল্পনা করছে আলাউডা। ততদিনে উডুক্কু গাড়িগুলো আরও নিরাপদ হবে বলেই ধারণা করা হচ্ছে।

x