আগের চেয়ে ভালো আধুনিক গানের অনুষ্ঠান

সাতদিন

আয়শা আদৃতা

বৃহস্পতিবার , ৮ নভেম্বর, ২০১৮ at ৮:০০ পূর্বাহ্ণ
7

অনেকদিন পর একটা ভালো গানের অনুষ্ঠান শুনলাম ৪ নভেম্বর। সেই আঁধারে একদিন শিরোনামে আধুনিক গানের এ অনুষ্ঠানের প্রায় সবকটি গানের কথা, সুর, গায়কী ছিল ভালো লাগার মত। মৃণাল কান্তি ভট্টাচার্যের সঙ্গীত পরিচালনায় এ অনুষ্ঠানে শিল্পীদের প্রচেষ্টা আন্তরিক মনে হয়েছে। শেষ গানটি কিছুটা অস্পষ্ট ছিল। অনুষ্ঠানে পরিবেশিত হয়েছে মন্দিরা চৌধুরীর কণ্ঠে ‘পেরিয়ে এলাম এতটা পথ তবু একাই থাকা/রাতের শিশির, সোনার সকাল, সবই আঁধারে ঢাকা’, সুজিত রায়ের কণ্ঠে ‘সে আমার কথা মনে রাখেনি/যে আমার পথ চেয়ে থাকত বসে’, কল্পনা লালার কণ্ঠে ‘সঞ্চিত হৃদয়ের ব্যাকুলতা/যখনই জানাতে চেয়েছি/বলতে গিয়ে কেন জানি/আনমনে পিছু হঠেছি’, কায়সারুল আলমের কণ্ঠে ‘আকাশে ওঠেছে তারা, সাগরে ওঠেছে ঢেউ, বাগানে ফুটছে ফুল/আমি চেয়েছি ওগো, ভেঙে দিতে তোমার মনগড়া ভুল’, অনিন্দতা চৌধুরীর কণ্ঠে ‘আমার প্রাণের প্রেম/তোমারই তরে শুধু প্রদীপের মতো জ্বেলে রেখেছি’ এবং মিয়া মো. বদরুদ্দিনের কণ্ঠে ‘স্বপ্ন এঁকেছি ফিরে/বনবীথি ছায়া ঘিরে’।
ছোটদের মঞ্চনাটক ভোরের পাখির জন্য মঞ্চস্থ করেছে কিডস কালচারাল ইনস্টিটিউট। সাইফুল্লাহ মাহমুদ দুলালের রচনায় নাটকটির নাট্যরূপ দেন ড. সৌরভ সাখাওয়াত। জোবেদা রত্নার নির্দেশনা আর পার্থ প্রতীম চৌধুরীর আবহ সঙ্গীতে পরিবেশিত নাটকটিতে অভিনয় করেছে মাসউদ, নদী, শতাব্দী, সহশ্রাব্দী, তিনা, সোহানা, আবরার, জিলান, ইউসা। কিডস কালচারাল ইনস্টিটিউটের আগের নাটকগুলো যেমন এই নাটকটি ঠিক তেমন আনন্দদায়ক নয়। কিংবা শুরুটা যেরকম মজাদার শেষটা সেরকম নয়। শিশুতোষ নাটক যে অর্থে আনন্দদায়ক হতে পারে সে তুলনায় এ নাটকটির কাহিনী বিন্যাস, গল্পের এগিয়ে যাওয়া আর হুট করে শেষ হয়ে যাওয়ার মধ্যে মিল খুঁজে পাওয়া যায়নি। স্কুলে স্বাধীনতা দিবস উদযাপনের যে বিষয়টি এসেছিল সেটার আরো গভীরে যাওয়া যেত। যাই হোক, আগামী নাটকগুলো আরো ভালো হবে সে প্রত্যাশা থাকল।
স্বাস্থ্য ও পুষ্টি বিষয়ক অনুষ্ঠান সুষম খাবার প্রতিদিন। হাসিনা আকতার লিপির উপস্থাপনায় নিয়মিত এ অনুষ্ঠানে এবারের পর্বে অতিথি ছিলেন, প্রফেসর ডা. ওয়াজির আহমেদ। বাড়ন্ত শিশুর প্রয়োজনীয় পুষ্টি নিয়ে তিনি আলোকপাত করেন। একইসাথে বাচ্চাদের উচ্চ রক্তচাপ, খেতে না চাওয়া, শালদুধ, শিশুর যত্নসহ নানা বিষয়ে আলোচনা করেন। অনুষ্ঠানের শেষ দিকে উপস্থাপক দিলেন একটি গুরুত্বপূর্ণ তথ্য। গর্ভপূর্ব মায়েদের চিন্তাভাবনা, স্বাস্থ্যসেবাসহ নানা বিষয়ে পরামর্শ দিতে চট্টগ্রামেও চালু হয়েছে গর্ভধারণে ইচ্ছুক মায়েদের জন্য স্বাস্থ্যসেবা প্যাকেজ। চট্টগ্রাম ডায়াবেটিক হাসপাতালে এ সেবা চালুর কথা জানান তিনি। এ সেবা দ্বারা গর্ভবতী নারীরা উপকৃত হবেন এবং নানা ভুল ধারণা ও কুসংস্কার থেকে মুক্তি পাবেন বলে আশা করা যায়।
সোমবার রাতে প্রচারিত হল একক সঙ্গীতানুষ্ঠান। সোমা বোসের উপস্থাপনায় এবারের পর্বে শিল্পী ছিলেন, গুণী শিল্পী তিমির নন্দী।

x