আগস্টের প্রথম সপ্তাহেই জুলাইয়ের সমান ডেঙ্গু রোগী হাসপাতালে

শুক্রবার , ৯ আগস্ট, ২০১৯ at ৬:১৯ পূর্বাহ্ণ
217

আগস্ট মাসের প্রথম সপ্তাহেই মশাবাহিত রোগ ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১৬ হাজার ২০৫ জন, যা পুরো জুলাই মাসে ভর্তি রোগীর সংখ্যার প্রায় সমান। বিশেষজ্ঞদের সতর্কবার্তার মধ্যেই রাজধানীর বাইরে ডেঙ্গু রোগীর সংখ্যা প্রতিদিন বাড়ছে। এ বছর ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে পৌঁছে গেছে ৩৫ হাজারের কাছাকাছি। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুমের দেওয়া তথ্য অনুযায়ী, বুধবার সকাল ৮টা থেকে বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সারা দেশে ২ হাজার ৩২৬ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। এই সংখ্যা আগের ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যার চেয়ে সামান্য কম। মঙ্গলবার সকাল ৮টা থেকে বুধবার সকাল ৮টা পর্যন্ত সময়ে ২ হাজার ৪২৮ জন দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছিলেন।
স্বাস্থ্য অধিদপ্তর বলছে, গত ২৪ ঘণ্টায় ঢাকা মহানগরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন মোট ১ হাজার ১৫৯ জন ডেঙ্গু রোগী, আগের দিন এই সংখ্যা এক হাজার ২৭৫ জন ছিল। কিন্তু ঢাকার বাইরে ডেঙ্গু সংক্রমণের প্রবণতা বাড়ছেই। গত ২৪ ঘণ্টায় এ রোগ নিয়ে ঢাকা মহানগরের বাইরে সারা দেশে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন মোট ১ হাজার ১৬৭ জন, আগের দিন এই সংখ্যা ছিল এক হাজার ১৫৩ জন। চলতি মাসের প্রথম দিন ঢাকার বাইরের হাসপাতালগুলোতে যেখানে মোট ৭০৭ জন নতুন রোগী ভর্তি হয়েছিলেন, এক সপ্তাহের মাথায় তা বেড়েছে ৬৫ শতাংশের বেশি। সরকারি হিসেবে চলতি বছর এপ্রিলে ৫৮ জন, মে মাসে ১৯৩ জন, জুনে ১৮৮৪ জন ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। জুলাই মাসে তা এক লাফে ১৬ হাজার ২৫৩ জনে পৌঁছায়। আর আগস্টের প্রথম সাত দিনেই হাসপাতালে ভর্তি হয়েছেন ১৬ হাজার ২০৫ জন। খবর বিডিনিউজের।
ডেঙ্গুর বাহক মশা এডিস এজিপ্টি প্রধানত শহরে পাওয়া গেলেও মানুষের ভ্রমণসঙ্গী হয়ে যানবাহনে করে তা পৌঁছে যাচ্ছে সারা দেশে। ফলে কোরবানির ঈদের ছুটিতে লাখ লাখ মানুষের দেশের বিভিন্ন গন্তব্যে ভ্রমণের মধ্য দিয়ে পরিস্থিতি বিপদজনক মাত্রায় পৌঁছাতে পারে বলে সতর্ক করে আসছেন বিশেষজ্ঞরা। সে অনুযায়ী সরকারও বিভিন্ন পদক্ষেপ নিতে শুরু করেছে। কারও মধ্যে জ্বরসহ ডেঙ্গুর উপসর্গ দেখা গেলে ঢাকার বাইরে যাওয়ার আগে রক্ত পরীক্ষা করে নিশ্চিত হতে প্রধানমন্ত্রী আহ্বান জানিয়েছেন বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সব মিলিয়ে চলতি বছর এ পর্যন্ত এ রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন মোট ৩৪ হাজার ৬৬৬ জন মানুষ। যারা বাসায় থেকে চিকিৎসা করিয়েছেন, তাদের তথ্য এখানে আসেনি। আর বছরের শুরু থেকে গতকাল পর্যন্ত ২৫ হাজার ৮৭২জন রোগী বিভিন্ন হাসপাতাল থেকে চিকিৎসা শেষে বাড়ি ফিরে গেছেন।
সরকার চলতি বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ২৯ জনের মৃত্যুর তথ্য নিশ্চিত করলেও সংবাদমাধ্যমে আসা সংখ্যা এর কয়েকগুণ বেশি। ঢাকার বিভিন্ন হাসপাতাল ও জেলার চিকিৎসকদের কাছ থেকে যে তথ্য বিডিনিউজ পেয়েছে, তাতে এ বছর ডেঙ্গুতে মৃত্যু হয়েছে অন্তত ৯১ জনের।
স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী গতকাল বৃহস্পতিবার সারা দেশে মোট ৮ হাজার ৭৬৫ জন ডেঙ্গু রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি রয়েছেন। এর মধ্যে ঢাকার ৪০টি সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ৫ হাজার ১৪০ জন। আর দেশের বাকি এলাকায় বিভিন্ন হাসপাতালে মোট ৩ হাজার ৬২৫ জন এখন ভর্তি আছেন। গত ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগের জেলাগুলোতেই সবচেয়ে বেশি ডেঙ্গু রোগী হাসপাতালে গেছেন। এসব জেলায় ভর্তি হয়েছেন মোট ২৮৩ জন নতুন রোগী।
এছাড়া চট্টগ্রাম বিভাগে ২২৭ জন, খুলনা বিভাগে ১৭৯ জন, বরিশাল বিভাগে ১৭৮ জন, রাজশাহী বিভাগে ১৩০ জন, ময়মনসিংহ বিভাগে ৭১ জন, রংপুর বিভাগে ৬৬ জন এবং সিলেট বিভাগে ৩৩ জন ডেঙ্গু নিয়ে হাসপাতালে গেছেন গত ২৪ ঘণ্টায়।

x