আওয়ামী লীগের প্রার্থী বাছাই প্রক্রিয়া শুরু

উপজেলা নির্বাচন ।। ৩১ জানুয়ারির মধ্যে সম্ভাব্যদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশ

শুকলাল দাশ

বৃহস্পতিবার , ২৪ জানুয়ারি, ২০১৯ at ৪:৩২ পূর্বাহ্ণ
210

উপজেলা নির্বাচনের জন্য দলীয় প্রার্থী বাছাই প্রক্রিয়া শুরু করেছে আওয়ামী লীগ। প্রত্যেক উপজেলা থেকে ৩ জন চেয়ারম্যান ও ৩ জন করে ভাইস চেয়ারম্যানের নাম (পুরুষ ৩ জন ও মহিলা ৩ জন) আগামী ৩১ জানুয়ারির মধ্যে কেন্দ্রে পাঠানোর নির্দেশ দেয়া হয়েছে। জেলা ও উপজেলা পর্যায়ের কমিটিকে এ সংক্রান্ত চিঠি দেয়া হয়েছে। কেন্দ্রীয় আওয়ামী লীগ গত ২২ জানুয়ারি সারাদেশের ন্যায় চট্টগ্রাম উত্তর ও দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি-সাধারণ সম্পাদক এবং ১৪ উপজেলা সভাপতি-সাধারণ সম্পাদকদের কাছে চিঠি পাঠিয়েছে।
চট্টগ্রামে ১৫ উপজেলা পরিষদের মধ্যে আগামী মার্চে ১৪ উপজেলা পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। মেয়াদ পূর্ণ না হওয়ায় শুধুমাত্র কর্ণফুলী উপজেলা পরিষদের নির্বাচন মার্চে হবে না। এবারই প্রথম দলীয় প্রতীকে উপজেলা চেয়ারম্যান প্রার্থীরা নির্বাচন করবেন। সংসদ সদস্যদের মতো পুরো উপজেলা জুড়ে দলীয় প্রতীকে নির্বাচন করার সুযোগে সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থী ও তাদের সমর্থকদের মধ্যে এবার উৎসাহ-উদ্দীপনা বেশি লক্ষ্য করা যাচ্ছে।
এ ব্যাপারে চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও চট্টগ্রাম জেলা পরিষদ চেয়ারম্যান এম এ সালাম আজাদীকে জানান, ২২ জানুয়ারি মঙ্গলবার কেন্দ্র থেকে উপজেলা পরিষদ নির্বাচনের জন্য চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে দলীয় প্রার্থীদের নাম পাঠানোর জন্য চিঠি এসেছে। জেলার পাশাপাশি উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকদের কাছেও চিঠি এসেছে। চিঠিতে ৩ জন চেয়ারম্যান এবং ৩ পুরুষ ভাইস চেয়ারম্যান ও ৩ জন মহিলা ভাইস চেয়ারম্যানের নাম পাঠাতে বলা হয়েছে। আগামী ৩১ জানুয়ারি এই নাম পাঠানোর সময়সীমা নির্ধারণ করে দেয়া হয়েছে।
চট্টগ্রাম জেলা নির্বাচন অফিস থেকে জানা যায়, আগামী মার্চে আনোয়ারা, চন্দনাইশ, পটিয়া, বোয়ালখালী, সাতকানিয়া, লোহাগাড়া, বাঁশখালী, সন্দ্বীপ, মীরসরাই, সীতাকুণ্ড, হাটহাজারী, রাউজান, রাঙ্গুনিয়া ও ফটিকছড়ি উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। উল্লেখ্য, ২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচনের দুই সপ্তাহ পর ১৯ জানুয়ারি উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা করে কাজী রকিবউদ্দীন আহমদের কমিশন। এরপর ১৯ ফেব্রুয়ারি থেকে মে মাস পর্যন্ত মোট ছয় ধাপে দেশের সবক’টি উপজেলা পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হয়। তবে গতবার নির্দলীয় প্রতীকে ভোট হলেও এবার দলীয় প্রতীকে উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানায় নির্বাচন কমিশন।

x