আইসল্যান্ডের বিপক্ষে ম্যাচটাকে গুরুত্বপূর্ণ ভাবছে আর্জেন্টিনা

স্পোর্টস ডেস্ক

বুধবার , ১৩ জুন, ২০১৮ at ৫:৪৬ পূর্বাহ্ণ
100

বিশ্বকাপে প্রথমবারের মত খেলতে এসেছে আইসল্যান্ড। দলটি কেমন খেলে, কি তাদের খেলার ধরন, কারা তাদের তারকা এসব নিয়ে কোন ধারণাই নেই বেশিরভাগ দলের। যেমনটি নেই আর্জেন্টিনারও। অথচ এই আইসল্যান্ড এবারের বিশ্বকাপের গ্রুপ পর্বে মেসিদের প্রতিপক্ষ । তাই তাদের নিয়ে ভাবতে হচ্ছে। তাই বলে এই আইসল্যান্ডের বিপক্ষে ম্যাচটাকে গুরুত্বপূর্ণ বলছেন দেশটির সাবেক অধিনায়ক জর্জ বুরুচাগা। এমনিতেই আসন্ন বিশ্বকাপে লিওনেল মেসির আর্জেন্টিনাকে নিয়ে চলছে দ্বৈত কথাবার্তা। কারও মতে এবার ভালো সম্ভাবনা রয়েছে মেসিদের। আবার কারও মতে আবার গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে পারে দুই বারের বিশ্ব চ্যাম্পিয়নরা। আর সাবেক আর্জেন্টাইন তারকা জর্জ বুরুচাগার মতে আসন্ন বিশ্বকাপে ফাইনাল ম্যাচের চেয়েও গ্রুপ পর্বের প্রথম ম্যাচটিই বেশি গুরুত্বপূর্ণ মেসিদের জন্য। আর্জেন্টাইন সংবাদ মাধ্যম ‘টাইস স্পোর্টস’কে দেয়া এক সাক্ষাৎকারে এই কথা জানিয়েছেন ১৯৮৬ সালের বিশ্বকাপ জয়ী দলের সদস্য বুরুচাগা। নিজের এমন মন্তব্যের পেছনের ব্যাখ্যাও দিয়েছেন ১৯৮৬ সালের চ্যাম্পিয়ন এবং ১৯৯০ সালের রানারআপ দলের অন্যতম প্রধান সদস্য।

তিনি বলেন, মূলত প্রথম ম্যাচটাই আর্জেন্টিনার জন্য সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। এমনকি ফাইনালের চেয়েও। প্রথম ম্যাচেই আপনি জেনে যাবেন আপনার সামর্থ্য এবং সম্ভাবনা কতটুকু। এই ম্যাচের মাধ্যমেই আপনি আত্মবিশ্বাস এবং নিশ্চয়তা পাবেন যে আপনার দলের শক্তিমত্তা কেমন। আমরা জানি আমরাও বিশ্বকাপের শিরোপার দাবিদার এবং আমাদের দলেও বিশ্বের সেরারা আছে। গ্রুপ পর্বের প্রথম ম্যাচে আইসল্যান্ডের মুখোমুখি হবে আর্জেন্টিনা। আগামী ১৬ জুন বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা মস্কোর স্পার্টাক স্টেডিয়ামে হবে ম্যাচটি। আর্জেন্টিনার সাবেক তারকার মতে আইসল্যান্ডের বিপক্ষে এই ম্যাচটিই মেসিদের জন্য ফাইনালের চেয়েও বেশি গুরুত্বপূর্ণ।

এদিকে বিশ্বকাপের মত বড় আসরে আর্জেন্টাইন সুপার স্টার লিওনেল মেসিকে আটকানোর উপায় যখন খুঁজছে দল গুলো ঠিক তখনই তাদের আরো হতাশ করে দিলেন ক্লাব ফুটবলে মেসির সতীর্থ এবং ক্রোয়েশিয়ার মিড ফিল্ডার ইভান রাকিতিচ। একই ক্লাবে খেলার কারণে কয়েক বছর ধরে লিওনেল মেসিকে খুব কাছ থেকে দেখছেন ইভান রাকিতিচ। বিশ্বকাপের মঞ্চে এবার এই সতীর্থের বিপক্ষে মাঠে নামতে হবে তাকে । তবে আর্জেন্টিনা অধিনায়ককে আটকানোর কোনো উপায় জানা নেই বলে জানালেন ক্রোয়েশিয়ার এই মিডফিল্ডারের। আগামী ২১ জুন গ্রুপ পর্বে মুখোমুখি হবে আর্জেন্টিনা ও ক্রোয়েশিয়া। ম্যাচটিতে স্বাভাবিকভাবেই দলকে জেতানোর জন্য মরিয়া থাকবেন রাকিতিচ। তবে মেসিকে আটকানো অসম্ভব বলে মনে করেন বার্সেলোনার এই মিডফিল্ডার। তিনি বলেন ফুটবলে মেসিকে কিভাবে আটকানো যায়, সে ফর্মুলা কেউ পায়নি এখনো পর্যন্ত। ক্রোয়েশিয়ার কোচ জ্‌লাতকো দালিচও পায়নি। এমনকি আমিও পাইনি। শুধু তা্‌ই নয় কেউ পায়নি। আমরা যা করতে পারি তা হলো তার খেলা উপভোগ করা। তার মত একজন সেরা ফুটবলারের বিপক্ষে আমরা নিজেদের পরখ করবো।

সেরার বিপক্ষে খেলতে পারার সুযোগ পাওয়া দারুণ ব্যাপার। আমরা জানি, এটা কঠিন হবে। তবে নাইজেরিয়া ও আইসল্যান্ডের বিপক্ষে ম্যাচও তাই হবে আমাদের জন্য। স্পেনিশ ক্লাব বার্সেলোনায় একসাথে খেলছেন মেসি এবং রাকিতিচ। তিনি বলেন লিওর বিপক্ষে খেলাটাই বিশেষ একটা ব্যাপার আর সেটা আমরা উপলব্ধি করতে পারছি। কিন্তু সেও জানে যে, আমরা সবাই তার বিপক্ষে ভালো খেলতে চাই।

x