আইফোনের ডিফল্ট সার্চে গুগল দিতে হবে বিপুল অর্থ

বুধবার , ২১ নভেম্বর, ২০১৮ at ৭:২২ পূর্বাহ্ণ
49

আইওএস ব্যবহারকারীদের জন্য ডিফল্ট প্ল্যাটফর্ম হিসেবে গুগল সার্চ ইঞ্জিন ব্যবহার করাই সবচেয়ে ভালো, এমনটাই মত দিয়েছেন স্বয়ং অ্যাপল প্রধান টিম কুক। তবে তিনি এটাও বলেন, অ্যাপলের আইফোনে নিজস্ব ব্রাউজিং সিস্টেম রয়েছে, ইন্টিলিজেন্ট ট্র্যাকিং প্রিভেনশনও রয়েছে। টেলিভিশন চ্যানেল এইচবিওতে এক সাক্ষাৎকারে অ্যাপলের ডিভাইসগুলোতে গুগল সার্চকে ডিফল্ট সার্চ প্ল্যাটফর্ম হিসেবে রাখতে গুগলের সঙ্গে আইফোন নির্মাতাদের শত শত কোটি ডলারের চুক্তির পক্ষ নিয়ে মত দিয়েছেন কুক।
গুগল ২০১৮ সালে অ্যাপলকে নয়শ’ কোটি ডলার দিতে যাচ্ছে। আর এক্ষেত্রে গুগলের উদ্দেশ্য হচ্ছে আইফোনে আইওএস-এর সাফারি ব্রাউজারে ডিফল্ট সার্চ ইঞ্জিন হিসেবে গুগল সার্চকে রাখা। বিনিয়োগকারী ও বিশ্লেষণ প্রতিষ্ঠান গোল্ডম্যান স্যাকস-এর বিশ্লেষক রড হল-এর মতে, অর্থের এই অংক বাড়তে থাকবে; সম্ভবত ২০১৯ সালে এটি ১২০০ কোটি ডলার হয়ে যাবে।
কুক বলেন, বড় সংস্থাগুলির ক্ষেত্রে যেমন ফেসবুকের যে ‘সার্ভিল্যান্স’-এর একটা পদ্ধতি রয়েছে, তার একেবারেই বিরোধী তিনি। কারণ নিয়ন্ত্রণ করার বিষয়টি তার পছন্দ নয়। কিন্তু গুগলের ক্ষেত্রে এটা ব্যক্তিগত হস্তক্ষেপ বা লাভের ব্যাপার নয়। এটা একটা ভুল ‘চয়েস’। মার্কিন কংগ্রেস এবং প্রশাসনের এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া উচিত বলেও মন্তব্য করেন তিনি।

x