আইনজীবী সাংস্কৃতিক পরিষদের বর্ষপূর্তি অনুষ্ঠান

আনন্দন প্রতিবেদক

বৃহস্পতিবার , ৯ মে, ২০১৯ at ১০:৪৩ পূর্বাহ্ণ
23

গত ৮ এপ্রিল সোমবার চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতি অডিটরিয়ামে চট্টগ্রাম জেলা আইনজীবী সাংস্কৃতিক পরিষদের উদ্যোগে সমিতির এক ঝাঁক প্রতিভাধর সাংস্কৃতিক, নাট্য ও সঙ্গীত ব্যক্তিত্বদের নিয়ে ২য় বর্ষপূর্তি ও বসন্তোৎসব অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইনজীবী সাংস্কৃতিক পরিষদের সভাপতি এডভোকেট বিশ্বজিৎ দাশ। প্রধান অতিথির আসন অলংকৃত করেন জেলা ও দায়রা জজ ইসমাইল হোসেন, প্রদীপ প্রজ্বলনের মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন ও উদ্বোধনী ভাষণ প্রদান করেন চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সভাপতি এ.এস.এম বদরুল আনোয়ার। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এডভোকেট মো. আইয়ুব খান, প্রধান উপদেষ্টা সাবেক সাধারণ সম্পাদক এডভোকেট আবদুর রশীদ।
অনুষ্ঠানের শুরুতেই দর্শকশ্রোতা সকলেই দাঁড়িয়ে জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের শুরু হয়। এরপর মোমবাতি জ্বালিয়ে শিল্পীদের আগুনের পরশমনি ছোঁয়াও প্রাণে সমবেত সঙ্গীতের মূর্ছনায় অনুষ্ঠান অঙ্গন হয় মুখরিত। এরপরই আজি এ বসন্তে কত ফুল ফোটে, কত পাখি সমবেত গানে নৃত্য পরিবেশন করেন জয়া, ঐশ্বর্য্য, শ্রেয়া, প্রাপ্তি, নুসরাত, সেজুতি, প্রাচী, শিরোপা, রাধিকা। অনুষ্ঠানে অতিথিদের আসন গ্রহণের পর আলোচনা অনুষ্ঠানে স্বাগত ভাষণ প্রদান করেন আইনজীবী সাংস্কৃতিক পরিষদের সাধারণ সম্পাদক এডভোকেট অরুণ কুমার দত্ত এবং পর্যায়ক্রমে আলোচনায় অংশ গ্রহণ করেন এড. আবদুর রশীদ, এড. আইয়ুব খান। প্রধান অতিথি মাননীয় জেলা ও দায়রা জজ মো. ইসমাইল হোসেন আইন পেশায় থেকে সঙ্গীতের প্রতি অনুরাগ দেখে তিনি মুগ্ধ হন এবং তিনি বক্তব্যে আইনজীবী সাংস্কৃতিক পরিষদের উদ্যোগের প্রশংসা ও উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করেন। অনুষ্ঠানে আইনজীবীকে সম্মাননা ক্রেস্ট প্রদান করেন মাননীয় প্রধান অতিথি। সম্বর্ধেয় আইনজীবীরা হলেন সাবেক সভাপতি শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, সাবেক সাধারণ সম্পাদক মো. নাজিম উদ্দিন চৌধুরী ও সাবেক সাংস্কৃতিক সম্পাদক হাছনা হেনা। পরিশেষে আইনজীবী সাংস্কৃতিক পরিষদের সভাপতি এডভোকেট বিশ্বজিৎ দাশ সকলের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করে।
আইন পেশার মত জটিল ও কঠিন বিষয়ে পরের সমস্যাগুলিকে নিজের চিন্তায় শ্রমে পরিত্রাণের পথ খুঁজতে গিয়ে রসহীন জীবনে একজন আইনজীবীকে করে তোলে পেশার দাস, সেখান থেকে বেরিয়ে আপন ভুবনে দুর্লভ জীবনের মূল্যবান সময়গুলো কেবল জটিলতার ভিতর না কাটিয়ে একটু আনন্দের পরশ দিতে আইনজীবী সাংস্কৃতিক পরিষদের সভাপতি এড. বিশ্বজিৎ দাশ, প্রধান উপদেষ্টা এড. আবদুর রশীদ, এড. সঞ্জীবন চৌধুরী, এড. নিশাত সুলতানা, এড. দীপক চৌধুরী, এড. মাহী আফরোজ, এড. মিলি চৌধুরী, এড. রেহেনা বেগম রানু সহ অন্যান্যদের উদ্যোগে আইনজীবী সাংস্কৃতিক পরিষদ ২০১৭ সালে ১লা মার্চ গঠন হওয়ার পর থেকে অদ্যাবধি সফলতার সাথে দুই বৎসরকাল অতিবাহিত করে।
চট্টগ্রাম আইনজীবী সাংস্কৃতিক পরিষদের শিল্পীদের পরিবেশিত গানে মুগ্ধ হয়েছে হলভর্তি দর্শকশ্রোতা। অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন যথাক্রমে এড. কাইয়ুম, এড. মাহী আফরোজ, এড. পায়েল বড়ুয়া, এড. শুভাগত চৌধুরী, এড. সঞ্জীবন চৌধুরী, এড. কামরুননাহার, এড. অরুন দত্ত ও এড. মনিক দাশ, এড. সুমন কান্তি সুশীল, এড. আয়শা সিদ্দিকা, এড. ফৌজিয়া আফরোজ, এড. স্বপন কান্তি ধর, এড. অর্পিতা দাশ, এড. কাজী এখতেয়ার রোমান, এড. সেলিনা খানম, এড. রিগ্যান বড়ুয়া, এড. আশির্বাদ বিশ্বাস, এড. হাছনা হেনা, এড. লিজা প্রমুখ আইনজীবীবৃন্দ। অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন এড. মিলি চৌধুরী ও এড দীপক চৌধুরী। সমগ্র অনুষ্ঠান পরিকল্পনা ও পরিচালনায় ছিলেন এড. বিশ্বজিত দাশ।

x