অ্যাপলের নতুন তিন আইফোন

শুক্রবার , ১৪ সেপ্টেম্বর, ২০১৮ at ৪:০৯ পূর্বাহ্ণ
37

গুঞ্জনই সত্যি হলো। ফ্ল্যাগশিপ আইফোনের তিনটি নতুন মডেল আনলো প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। নতুন আইফোনের মডেলে পর্দার আকারের পাশাপাশি বাড়ানো হয়েছে অভ্যন্তরীণ ধারণক্ষমতা। একইসঙ্গে বৈচিত্র্য আনা হয়েছে রঙে।

গত বুধবার বাংলাদেশ সময় দিনগত রাতে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার কুপারতিনোর অ্যাপল সেন্টারে নতুন প্রজন্মের স্মার্টফোন তিনটি উন্মুক্ত করে অ্যাপল।

আইফোন এক্সএস উন্মোচন করেন অ্যাপল প্রধান টিম কুক। আইফোন এক্সএস ম্যাক্স নামের আরেকটি আইফোন উন্মোচন করেন অ্যাপলের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ফিল শিলার। নতুন এই দুই আইফোনে রাখা হয়েছে ডুয়াল সিম সুবিধা। যুক্তরাষ্ট্র আর যুক্তরাজ্যে শুধু একটি সিম কার্ড ট্রেই থাকছে। তবে ব্যবহারকারীরা বাড়তি একটি ইসিম কার্ডের মাধ্যমে এই সুবিধা পাবেন। আর চীনে এই আইফোনগুলো বিশেষভাবে দুই সিমের হোল্ডারযুক্ত করে আনা হবে। খবর বাংলানিউজ ও বিডিনিউজের।

পূর্ব নির্ধারিত এ আয়োজনে উন্মুক্ত করা হয় অ্যাপলের চতুর্থ প্রজন্মের ওয়াচও। যার স্ক্রিন আগের ওয়াচের তুলনায় ৩০ শতাংশ বড়। সন্নিবেশ করা হয়েছে ইসিজি সাপোর্টের মতো নতুন ফিচার। নতুন উন্মুক্ত হওয়া আইফোনের মডেল তিনটি হলো আইফোন এক্সএস, আইফোন এক্সএস ম্যাক্স ও আইফোন এক্সআর।

.১ ইঞ্চি এলসিডি পর্দার ‘আইফোন এক্সআর’ পাওয়া যাবে ব্ল্যাক, হোয়াইট, রেড, ইয়েলো, কোরাল ও ব্লু এ ছয় রঙে। ধারণক্ষমতা থাকছে ৬৪, ১২৮ ও ২৫৬ গিগাবাইট। আর ৬.৫ ইঞ্চি পর্দা নিয়ে অ্যাপল যে ফোনটি উন্মুক্ত করেছে তার নাম ‘আইফোন এক্সএস ম্যাক্স’। যা এযাবতকালে তাদের সবচেয়ে বড় পর্দার কোনো স্মার্টফোন। ফোনটিতে ৬৪, ২৫৬ গিগাবাইটের পাশাপাশি থাকছে ৫১২ গিগাবাইট স্টোরেজ অপশন। স্পেস গ্রে, সিলভার ও গোল্ড এ তিন রঙে পাওয়া যাবে স্মার্টফোনটি। এছাড়া ৫.৮ ইঞ্চি ওএলইডি পর্দায় মিলবে আইফোন এক্সএস; যা আগের ভার্সনের তুলনায় আরো উচ্চক্ষমতা সম্পন্ন। ফোন দুটিতে প্রথমবারের মতো ডুয়েল সিমের সুবিধা রেখেছে অ্যাপল।

আজ শুক্রবার থেকে প্রি অর্ডার নেওয়া শুরু হবে আর চালান শুরু হবে ২১ সেপ্টেম্বর থেকে। আইফোন এক্সএসর মূল্য শুরু হবে ৯৯৯ ডলারে। এক্সএস ম্যাক্সের মূল্য শুরু হবে এক হাজার ৯৯ ডলারে এবং এক্সআরের মূল্য শুরু হবে ৭৪৯ ডলারে।

x