অ্যাথলেটদেরকে উদ্যোক্তায় পরিণত করতে চান ড. ইউনূস

শুক্রবার , ১২ অক্টোবর, ২০১৮ at ৭:৪৮ পূর্বাহ্ণ
10

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রেসিডেন্ট টমাস বাখ আর্জেন্টিনার বুয়েন্স আয়ার্সে অনুষ্ঠিতব্য যুব অলিম্পিক অনুষ্ঠানে যোগ দিতে নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূসকে আমন্ত্রণ জানান। যুব অলিম্পিকের উদ্বোধনী দিনে আন্তর্জাতিক ও জাতীয় অলিম্পিক কমিটিসমূহের সদস্যদের উপস্থিতিতে প্রফেসর ইউনূসের সাক্ষাৎকার গ্রহণ করা হয়। অলিম্পিজম ইন অ্যাকশন ফোরামে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির পক্ষে অলিম্পিক প্রেসিডেন্ট টমাস বাখ ও ইউনূস সেন্টারের পক্ষে প্রফেসর মুহাম্মদ ইউনূসের মধ্যে আনুষ্ঠানিকভাবে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তির লক্ষ্য অলিম্পিজমের মূল্যবোধের মাধ্যমে ও সামাজিক ব্যবসাকে হাতিয়ার হিসেবে ব্যবহার করে একটি উন্নততর সমাজ গড়ে তোলা, বিশেষ করে অ্যাথলেট ও অলিম্পিয়ানদেরকে দ্বৈত ক্যারিয়ার গ্রহণ ও ক্যারিয়ার পরিবর্তনে সহায়তা করা, এবং প্যারিসে একটি ইউনূস স্পোর্টস হাব প্রতিষ্ঠার মাধ্যমে তাদেরকে উদ্যোক্তায় পরিণত হতে সক্ষম করে তোলা।
ক্যারিয়ার পরিবর্তন খেলোয়াড়দের জীবনে একটি গুরুত্বপূর্ণ সন্ধিক্ষণ কেননা কারো খেলোয়াড়ি জীবন চিরস্থায়ী হয় না এবং মাঠে প্রতিযোগিতার দিন সমাপ্ত হবার পর একজন খেলোয়াড়ের জীবন ব্যাপকভাবে পরিবর্তিত হতে পারে। কিন্তু পরিবর্তনের এই সময়টা নতুন ও রোমাঞ্চকর চ্যালেঞ্জও নিয়ে আসতে পারে। তবে খেলোয়াড়ি জীবনে অর্জিত বিভিন্ন আইডিয়া ও দক্ষতা যেমন নেতৃত্ব, অধ্যবসায়, নমনীয়তা ও টিম স্পিরিট একজন খেলোয়াড়ের জন্য একজন সফল উদ্ভাবক ও উদ্যোক্তায় পরিণত হয়ে নিজের ও সমাজের অন্যদের জীবনে অবদান রাখতে গুরুত্বপূর্ণ সম্পদ হিসেবে আবির্ভূত হতে পারে। এই কর্মসূচির ধারণাটি একটি “অ্যাথলেট ৩৬৫ বিজনেস অ্যাকসিলারেটর” গঠন করবে যা তিনটি মূল পর্যায়ে এনগজমেন্ট, ইনকিউবেশন ও অ্যাকসিলারেশন – অ্যাথলেটদের জন্য চমৎকার সব সুযোগ তৈরী করে দেবে। ১৮৫টি দেশে অ্যাথলেট ৩৬৫+ এর অধীনে খেলোয়াড়ের সংখ্যা এরই মধ্যে ৩৫ হাজারে পৌঁছেছে।
প্রফেসর ইউনূস বলেন, আমরা মানুষেরা জন্মগতভাবেই উদ্যোক্তা। আমরা খেলোয়াড়দের মধ্যে থাকা এই উদ্যোক্তার শক্তিকে অবমুক্ত করে দিতে চাই। তাদের সামনে রয়েছে একটি রোমাঞ্চকর জীবন। তারা তাদের নিজেদের জন্য সফল উদ্যোক্তায় পরিণত হতে পারে। তারা অন্যদের বিভিন্ন সমস্যার সমাধান করতে সামাজিক ব্যবসাও সৃষ্টি করতে পারে। বিশ্বের সামনে নিজেদেরকে তুলে ধরতে এটা তাদের জন্য নতুন আরেকটি সুযোগ। অলিম্পিক প্রেসিডেন্ট, যিনি নিজেও অসি চালনায় স্বর্ণ পদকধারী। তিনি বলেন, অ্যাথলেটরা হচ্ছে অলিম্পিকের প্রাণ এবং আমরা নানাভাবে তাদেরকে সাহায্য করে থাকি। অ্যাথলেট ৩৬৫ বিজনেস অ্যাকসিলারেটর আন্তর্জাতিক অলিম্পিক কমিটির আরেকটি গুরুত্বপূর্ণ উদ্যোগ যার লক্ষ্য অ্যাথলেটদেরকে খেলোয়াড়ি ক্যারিয়ারের পাশাপাশি একটি দ্বিতীয় ক্যারিয়ার গড়ে তুলতে সাহায্য করা। অলিম্পিক কমিটি অ্যাথলেটদের জন্য নতুন নতুন সুযোগ তৈরী করতে চায় এবং প্রফেসর ইউনূস ও ইউনূস সেন্টারের সাথে যৌথভাবে এই নতুন সুযোগটি তৈরী করে দিতে পারায় আমরা আনন্দিত।
অলিম্পিক সভাপতির সাথে প্রফেসর ইউনূসের চুক্তি স্বাক্ষরের পূর্বে অলিম্পিজম ইন অ্যাকশন ফোরামের শেষ দিকে আইস হকিতে ৪ বারের স্বর্ণ পদকপ্রাপ্ত অ্যাঞ্জেলা রুজ্জিয়েরো “অলিম্পিয়ান থেকে সামাজিকভাবে সচেতন উদ্যোক্তা” শীর্ষক প্লেনারী সেশনে প্রফেসর ইউনূসের একটি সাক্ষাৎকার গ্রহণ করেন। প্রফেসর ইউনূস অ্যাথলেটরা তাদের খেলোয়াড়ি জীবন শেষ হবার আগেই কীভাবে উদ্যোক্তা ও সামজিক ব্যবসা উদ্যোক্তায় পরিণত হতে পারেন এবং নিজেদের ও সমাজের উন্নয়নে ভূমিকা রাখতে পারেন সে বিষয়ে কথা বলেন। তাঁর আর্জেন্টনা সফরকালে প্রফেসর ইউনূস বুয়েনস আয়ারেস শহরের রেতিরোর নিকটে অবস্থিত বস্তি এলাকা বাররিও-৩১ পরিদর্শন করেন। সেখানে তাঁকে অভ্যর্থনা জানান সরকারী প্রতিনিধি, এনজিও ও ফাউন্ডেশন কর্মকর্তা, এবং সামাজিক উদ্যোক্তারা যাঁরা রাজধানীর ভেতরে থাকা ৪০ হাজার অধিবাসীর এই বস্তি শহরটিকে একটি নতুন চেহারা দিতে কাজ করে যাচ্ছেন। দরিদ্র এই এলাকাটির উন্নয়ন পরিকল্পনায় নিযুক্ত কর্মকর্তারা ক্ষুদ্রঋণ ও সামাজিক ব্যবসার মাধ্যমে কীভাবে এলাকাটিকে আর্থিকভাবে ক্ষমতায়িত করা যায় সে বিষয়ে প্রফেসর ইউনূসের পরামর্শ চান। প্রফেসর ইউনূস বেকারদেরকে উদ্যোক্তায় রূপান্তরিত করার কর্মপন্থা তাঁদের নিকট ব্যাখ্যা করেন।
এছাড়া আন্তর্জাতিক অলিম্পিক কমিটি প্রফেসর ইউনূসকে অলিম্পিক পার্ক ও অলিম্পিক ভিলেজ পরিদর্শনে নিয়ে যায় যেখানে তিনি পার্ক ও ভিলেজের পরিকল্পনাকারী নগর প্রতিনিধিদের সাথে কথা বলেন। অলিম্পিক পার্কে প্রফেসর ইউনূস বাংলাদেশ যুব হকি দলের সাথে সাক্ষাৎ করেন যারা যুব অলিম্পিক গেম্‌স ২০১৮-এ অংশ নিতে আর্জেন্টিনায় অবস্থান করছে। প্রফেসর ইউনূস প্যারিস অলিম্পিক ২০২৪ টিম প্রধানের সাথে একটি বৈঠক করেন যেখানে তাঁকে অলিম্পিক ২০২৪ এর প্রস্তুতির অগ্রগতি এবং কীভাবে ২০২৪ অলিম্পিকের মাধ্যমে এ-যাবতকালের সবচেয়ে সামাজিকভাবে প্রভাবশালী ও অন্তর্ভুক্তিমূলক অলিম্পিক উপহার দেয়ার পরিকল্পনা নেয়া হয়েছে সে বিষয়ে তাঁকে অবহিত করা হয়।

x