অল্পের জন্য রক্ষা দুই মহাকাশচারীর

বুস্টার রকেটে গোলযোগ

আজাদী অনলাইন

বৃহস্পতিবার , ১১ অক্টোবর, ২০১৮ at ৮:১৭ অপরাহ্ণ
111

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) রওনা দেয়া একটি বুস্টার রকেট মাঝ আকাশে বিগড়ে যাওয়ায় একজন মার্কিন ও একজন রুশ নভোচারীকে জরুরি অবতরণ করতে হয়েছে। অল্পের জন্য রক্ষা পান তারা। রাশিয়ার সয়ুজ মহাকাশযানে যাত্রা করা ওই দুই মহাকাশচারী অক্ষত আছেন এবং রকেটিও নিরাপদেই অবতরণ করেছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা এবং রুশ গণমাধ্যম।

কাজাখস্তানের বাইকনুর থেকে রকেটটি মার্কিন মহাকাশচারী নিক হেগ এবং রুশ নভোচারী অ্যালেক্সেই ওভচিনিনকে নিয়ে মহাশূন্যে পাড়ি দিয়েছিল। রওনা দেয়ার প্রায় ৯০ সেকেন্ডের মধ্যেই রকেটটিতে গোলযোগ দেখা দেয়ায় প্রাণ বাঁচাতে তাড়াতাড়ি নেমে আসতে হয় তাদেরকে।

দুই মহাকাশচারী রেডিও যোগাযোগ স্থাপন করে জরুরি অবতরণ করতে সফল হন। রকেটটি স্বাভাবিকের তুলনায় অনেক বেশি খাড়াভাবে নেমে আসে বলে এক টুইটে জানিয়েছে নাসা।

রকেট অবতরণের পর উদ্ধারকারীরা ঘটনাস্থলে মহাকাশচারীদের দেখতে যান এবং তারা ভালো আছে বলে জানান।

এ দুর্ঘটনার পর রাশিয়া আপাতত মহাকাশে মানুষ পাঠানো বন্ধ রাখার ঘোষণা দিয়েছে। দুর্ঘটনার কারণ অনুসন্ধানে শুরু হয়েছে তদন্ত।

কয়েকটি বৈজ্ঞানিক পরীক্ষা চালানোর জন্য দুই মহাকাশচারী হেগ এবং ওভচিনিনের ছয়মাসের জন্য মহাকাশ স্টেশনে যাওয়ার কথা ছিল।

আকাশে একটি নির্দিষ্ট উচ্চতায় পৌঁছার পর বুস্টার রকেট মহাকাশযানকে তার গন্তব্যের পথে ছুঁড়ে দেয়। বিশেষজ্ঞদের ধারণা, ওই সময়টিতেই রকেটটিতে কোনো যান্ত্রিক গোলযোগ ঘটে থাকতে পারে।

x