অর্ধেক শক্তির দল নিয়ে শ্রীলংকা গেল বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক

রবিবার , ২১ জুলাই, ২০১৯ at ৪:৪৯ পূর্বাহ্ণ
51

বিশ্বকাপটা ভালো কাটেনি। হতাশা কাটিয়ে নতুন উদ্যমে ফেরার উপলক্ষ্য হিসেবে এসেছিল আসন্ন শ্রীলঙ্কা সফরটি। কিন্তু সে সফরের আগে খেতে হলো একটি ধাক্কা। শ্রীলংকার উদ্দেশে রওনা হওয়ার আগেরদিন ইনজুরিতে পড়লেন নিয়মিত অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা । সে সাথে তরুণ অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিনও বাদ পড়েন এই ইনজুরির থাবায়। ফলে তিন ম্যাচের সিরিজের জন্য ঘোষিত স্কোয়াডে পরিবর্তন আনতে হয়েছে ২টি। অধিনায়কত্ব দেয়া হয়েছে বাঁহাতি ওপেনার তামিম ইকবালকে। তার অধীনেই গতকাল শনিবার দুপুরে কলম্বোর উদ্দেশে রওয়ানা হয়েছে বাংলাদেশ দল। তবে গতকালের যাত্রায় তামিমের সঙ্গে যায়নি পুরো দল। চট্টগ্রামে আফগানিস্তান ‘এ’ দলের বিপক্ষে অনানুষ্ঠানিক সিরিজ খেলছেন চারজন। তারা হলেন সাব্বির রহমান, মোহাম্মদ মিথুন, রুবেল হোসেন এবং এনামুল হক বিজয়। আর ভারতে মিনি রঞ্জিতে খেলার কারণে যেতে পারেননি তাসকিন আহমেদ, তাইজুল ইসলাম এবং ফরহাদ রেজা। এদের মধ্যে তাসকিন এবং ফরহাদ রেজা দলে জায়গা পেয়েছেন একেবারে শেষ মুহুর্তে মাশরাফি এবং সাইফউদ্দিনের ইনজুরির কারণে। ১৪ জনের দলের মধ্যে ৭ জনই যাবেন পরে। গতকাল শনিবার রওয়ানা হয়েছেন তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, মুশফিকুর রহিম, মোস্তাফিজুর রহমান, সৌম্য সরকার ও মোসাদ্দেক হোসেন সৈকত। আফগানিস্তান ‘এ’ দলের বিপক্ষে দ্বিতীয় অনানুষ্ঠানিক ওয়ানডে খেলে যাবেন এনামুল হক বিজয়, মোহাম্মদ মিঠুন, সাব্বির রহমান ও ফরহাদ রেজা। আজ একাই যাবেন রুবেল হোসেন। ভারত থেকে মিনি রঞ্জি খেলে দলের সঙ্গে যোগ দেবেন তাসকিন আহমেদ ও তাইজুল ইসলাম।
বিশ্বকাপের ব্যর্থতার পর শ্রীলংকার বিপক্ষে এই সিরিজটি বেশ চ্যালেঞ্জের বাংলাদেশের জন্য। যদিও বিশ্বকাপে লংকানরাও খুব বেশি ভাল করতে পারেনি। তবে তারা ইংল্যান্ডের মত দলকে হারিয়েছে। তাই তাদের আত্মবিশ্বাসটা নিশ্চয় বাড়তি থাকবে। তার উপর লংকানরা খেলবে নিজেদের মাঠে। তাই বাংলাদেশের এই দলটিকে কঠিন চ্যালেঞ্জের মুখে পড়তে হবে। তারপরও বাংলাদেশ প্রস্তুতি নিয়েছিল পুরোদমে। নিজেদের সেরাটা দিয়ে লংকানদের বিপক্ষে সিরিজটি জেতার প্রত্যয় ছিল টাইগারদের। কিন্তু আগেরদিন এলো বড় একটা দুঃসংবাদ। মাশরাফি এবং সাইফউদ্দিন ছিটকে গেলেন ইনজুরির কারনে। তবে এখন যে দলটি গেল শ্রীলংকায় সে দলটির ক্রিকেটারদের জন্য বড় একটি সুযোগ হিসেবে দেখছেন সংশ্লিষ্টরা। তারা যে সুযোগ পাবে সেটাকে কাজে লাগাতে হবে এখন এই দলটিকে। সাকিব, লিটন, মাশরাফি, সাইফউদ্দিনের জায়গায় নতুন চারজন ক্রিকেটার হয়তো খেলার সুযোগ পাবেন।
এখন তাদেরকে প্রমাণ করতে হবে, তারাও ম্যাচ জেতাতে পারে। তারাও দলকে টেনে নিয়ে যেতে পারে। সে কাজটা করতে পারলে শ্রীলংকার মাটিতে এই সিরিজ জেতাটা মোটেও কঠিন হবে বলে মনে করছেননা ক্রিকেট সংশ্লিষ্টরা। আর সে জন্য নিজেদের সেরাটা দিতে প্রস্তুত টাইগার ক্রিকেটাররা।
শ্রীলংকা সফরের বাংলাদেশ স্কোয়াড ঃ তামিম ইকবাল (অধিনায়ক), মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহিম, মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, সাব্বির রহমান, সৌম্য সরকার, মোসাদ্দেক হোসেন, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, ফরহাদ রেজা এবং এনামুল হক বিজয়।

x