অমর জেলি ফিস

রানা নাগ

মঙ্গলবার , ১৬ এপ্রিল, ২০১৯ at ১০:৩৪ পূর্বাহ্ণ
38

অগণিত সময় ধরে মানুষ দেখছে অমরত্বের স্বপ্ন, এ নিয়ে আছে কিংবদন্তী এবং পৌরাণিক নানান গল্প। অমরত্বের জন্য হাজার বছর ধরে মানুষ আশ্রয় নিয়েছে নানান জাদুটোনা আর বিভিন্ন চিকিৎসা পদ্ধতির। কিন্তু চিরকালের জন্য জীবন অধরা এখনো। মৃত্যু সকল জীবনের একটি অপরিবর্তনীয় প্রাকৃতিক সঙ্গী, অপরিহার্য এবং অনিবার্য, তাই না? কিন্তু আমাদের এই গ্রহেই এমনি এক জীব রয়েছে যা প্রকৃতপক্ষে অনন্তকালীন, কার্যকরভাবে অমর এবং জীবন ও মৃত্যুর চক্রকে প্রতারণা করে বেঁচে আছে অনন্ত সময়। আসুন তবে পৃথিবীর একমাত্র অমর প্রাণীটিকে আমরা একটু জানার চেষ্টা করি।
মাত্র ৪.৫ মিলিমিটারের প্রাণীটিকে সাধারণ ভাবে দেখলে এর অনন্যতা বোঝা যায়না। ভূমধ্যসাগর নিবাসী টারিটোপসিস দহরনিল বা অমর জেলিফিশ নামক প্রাণীটি দেখতে পুরোপুরি স্বচ্ছ। জেলিফিসের অন্যান্য অনেক প্রজাতি থাকলেও এটিই একমাত্র যে অমর প্রমানিত হয়েছে।
এটি কিভাবে সম্ভব? আসলে এদের আছে নিজদেহ ঘড়িকে উল্টোদিকে চালনা করার ক্ষমতা। আমাদের দেহকোষের বয়স যেমন বাড়তে বাড়তে বুড়ো হয়ে যায় তেমন তাদেরও হয় কিন্তু প্রয়োজনে এরা নিজেদের একদম শিশু অবস্থায় নিয়ে যায়। তারপর আবার বড় হওয়া শুরু হয়। এই প্রক্রিয়াকে বলে ট্রান্সডিফারেন্সিয়েশন। ডঃ কার্ল ক্রুসজেলনিকি বিষয়টিকে ব্যাখ্যা করতে গিয়ে বলেন: এটা অনেকটা এমন যে একটি মুরগী ধীরে ধীরে নিজেকে ডিমে পরিবর্তীত করল এবং সেই ডিম ফুটে আবার জন্ম নিল।

x