‘অবৈধরা’ আসাম নয়, অন্য রাজ্যেও থাকতে পারবে না : অমিত

মঙ্গলবার , ১০ সেপ্টেম্বর, ২০১৯ at ৬:৫০ পূর্বাহ্ণ
118

কথিত ‘অনুপ্রবেশকারী’ চিহ্নিত করতে ভারতের আসাম রাজ্যে বিজেপি সরকার যে নাগরিকপঞ্জি তৈরি করেছে, সেখান থেকে বাদ পড়া নাগরিকদের ‘অবৈধ’ বলে আখ্যা দিয়েছেন দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এমনকি তিনি বলেছেন, এই অবৈধরা আসামেও থাকতে পারবে না, তাদের অন্য কোনো রাজ্যেও ঢুকতে দেওয়া হবে না। গতকাল ৯ সেপ্টেম্বর আসামের গৌহাটিতে বিজেপির নেতৃত্বাধীন উত্তর-পূর্ব গণতান্ত্রিক জোটের (এনইডিএ) এক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে অমিত একথা বলেন। খবর বাংলানিউজের।
গত মাসে বিজেপি সরকার নাগরিকপঞ্জি প্রকাশের পর এই প্রথম রাজ্যটি সফরে গেলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। ওই নাগরিকপঞ্জি থেকে ১৯ লাখেরও বেশি নাগরিক বাদ পড়েছেন। এদের মধ্যে সাবেক রাষ্ট্রপতি প্রয়াত ফখরুদ্দিন আলী আহমেদের পরিবারের সদস্য থেকে শুরু করে কারগিল যুদ্ধে অংশ নেওয়া সেনা কর্মকর্তা, বর্তমান ও সাবেক বিধায়ক, এমনকি সাবেক মুখ্যমন্ত্রীও বাদ পড়েছেন। এজন্য এই তালিকা নিয়ে খোদ রাজ্যের রাজনৈতিক দলগুলোই সমালোচনার তোপ দাগছে সরকারকে।
আসামের কর্মকর্তারা বিশেষ করে কট্টরপন্থিরা মনে করেন, প্রতিবেশি বাংলাদেশ থেকে বিপুলসংখ্যক বাসিন্দা আসামে ঢুকে ভোট প্রক্রিয়ায় অংশ নিচ্ছেন এবং রাজ্যের জনতাত্ত্বিক চিত্র বদলে দিচ্ছেন।

x