অন্য স্বাদের সবজি

রেসিপি দিয়েছেন সারাহ্‌ জাবীন

রবিবার , ১০ মার্চ, ২০১৯ at ১০:৪০ পূর্বাহ্ণ
51

কাঁঠালের কাঠি কাবাব

উপকরণ : কাঁচা কাঁঠাল সিদ্ধ বাটা ১ কাপ, পাউরুটি ২ কাপ, জিরা গুঁড়া ১ চা চামচ, কাঁচামরিচ কুচি ১ চা চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, ডিম ১ টি, বিস্কুটের গুঁড়া সিকি কাপ, লবণ স্বাদ মতো, ভাজার জন্য পরিমাপ মতো সয়াবিন তেল।
প্রণালি : প্রথমে কাঁঠালের ভিতরের অংশ টুকরো করে কেটে সিদ্ধ করে নিন। তারপর পানি ঝরিয়ে সেগুলো পাটায় মিহি করে বেটে নিন। এরপর উপরের সবগুলো মসলা একসাথে করে বাটা কাঁঠাল সহ ঘন করে মিশিয়ে নিন। এবার একটি পাত্রে ডিম ভালো করে ফেটিয়ে নিন। কড়াইয়ে পরিমাপ মতো তেল দিয়ে চুলায় গরম করতে দিন। তেল গরম হলে ঘন মিশ্রণ টি টুথপিকের সাথে গেঁথে ফেটানো ডিম এর মধ্যে চুবিয়ে ডুবো তেলে ভেজে তুলুন। তারপর আপনার পছন্দ মতো সাজিয়ে পরিবেশন করুন।
পুর ভরা বেগুন

উপকরণ : লম্বা বা গোল বেগুন, পেঁয়াজ কুচি, যে কোন মাংসের কিমা, রসুন বাটা, ঘি বা তেল, আদা বাটা, পেয়াজ বাটা, ধনে পাতা, লবণ, চিনি ও মিষ্টি দই।
প্রণালি : প্রথমে পেঁয়াজ কুচি ভেজে অন্য পাত্রে তুলে রাখুন। এবার কিমা সেদ্ধ করে নিন। এরপর কড়াইয়ে ঘি বা তেল দিয়ে তাতে সেদ্ধ কিমা, আদা বাটা, পেঁয়াজ বাটা, রসুন বাটা, ধনে পাতা, লবণ, চিনি ও মিষ্টি দই দিয়ে কিমার পুর বানিয়ে নিন। তারপর বেগুন ২ ফালি করে ভেতরটা বের করে ফেলুন। এরপর বানানো কিমার পুর বেগুনের ভেতর দিয়ে আরেকটি বেগুনের টুকরার সাহায্যে সুতা বা কাঠি দিয়ে আটকে নিন। কড়াইয়ে পরিমান মত ঘি বা তেল দিয়ে এপিঠ ওপিঠ ভাল করে প্লেটে সাজিয়ে পরিবেশন করুন।
ফুলকপির কোরমা

উপকরণ : ফুলকপির ফুল ৮ টা, আস্তা পেঁয়াজ ৪ টা, আস্তা টমেটো ৪ টা, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১/২ চা চামচ, হলুদ গুঁড়া ১/২ চা চামচ, কাশ্মীরি মরিচ গুঁড়া ১ চা চামচ, কাজু বাদাম বাটা ১ টে চামচ, টমেটো পিউরি ১ টে: চামচ, টক দই ২ টে: চামচ, শুকনা মরিচ ৪ টা, আস্ত জিরা ১/২ চা চামচ, তেজপাতা ২ টা, দারচনি ১ ইঞ্চি টুকরা ২ টা, এলাচি ২ টা, চিনি ১/২ চা চামচ, লবণ স্বাদমত, কাজুবাদাম ৮ টা, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, তেল ১/২ কাপ।
প্রণালি : প্রথমে প্যানে তেল গরম করে ফুলকপি অল্প হলুদ, লবণ দিয়ে মেখে ভেজে তুলে রাখুন। এখন প্যানে তেল গরম করে তাতে শুকনা মরিচ, জিরা, দারচিনি, এলাচি, তেজপাতা ফোড়ন দিয়ে আস্ত পেঁয়াজ, আস্ত টমেটো দিয়ে অল্প নেড়ে আদা বাটা ও রসুন বাটা দিয়ে আরও কিছুক্ষণ নাড়াচাড়া করে তাতে গুঁড়া হলুদ ও লবণ দিয়ে নেড়ে অল্প আঁচে ঢেকে দিন। কিছুক্ষণ পর ঢাকনা খুলে কাশ্মীরি মরিচ গুঁড়া, কাজুবাদাম বাটা, টমেটো পিউরি ও চিনি দিয়ে কিছুক্ষণ নেড়ে টক দই দিন এবার আগে ভেজে রাখা ফুলকপি দিয়ে ভাল করে নেড়ে আস্ত কাজুবাদাম ও সামান্য পানি দিয়ে কম আঁচে ঢেকে দিন। কিছুক্ষণ পর ঝোল মাখা মাখা হলে গরম মসলা গুঁড়া ছড়িয়ে চুলা বন্ধ করে দিন। এবার গরম গরম পরিবেশন করুন
পুর ভরা বাঁধাকপি

উপকরণ : পুরের জন্য, বাঁধাকপি পাতা ৮ টা, বড় তেলাপিয়া মাছ ২ টা, মাঝারি সাইজ আলু ১ টা, পেঁয়াজ কুচি ১/২ কাপ, রসুন কুচি ১ টে: চামচ, আদা কুচি ১ চা চামচ, কাঁচামরিচ কুচি ২টা, মরিচ গুঁড়া ১/২ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, ধনেপাতা কুচি ১;৪ কাপ, লবণ স্বাদমত, তেল ১/৪ কাপ, কোটিং এর জন্য, ময়দা ১/২ কাপ, হলুদ গুঁড়া ১ চা চামচ, লবণ ১/২ চা চামচ, তেল ভাজার জন্য।
প্রণালি : বাঁধাকপির পাতা ভাপ দিয়ে রাখুন। আলু সিদ্ধ করে ভাল করে চটকে নিন। মাছ অল্প পানি দিয়ে সিদ্ধ করে পানিটা মাছেই টানিয়ে নিন। সিদ্ধ মাছ কাটা ছারিয়ে চটকে রাখুন। এবার একটি প্যানে ১/৪ কাপ তেল গরম করে তাতে পেঁয়াজ কুচি, রসুন কুচি, আদা কুচি ও কাঁচামরিচ কুচি দিয়ে হালকা ভেজে তাতে মরিচ গুঁড়া, জিরা গুঁড়া ও লবণ দিয়ে নেড়ে ১ টে: চামচ পানি দিয়ে কষিয়ে সিদ্ধ মাছ ও সিদ্ধ আলু দিয়ে ভাল করে নেড়ে নেড়ে কষান। ভাল করে কষানো হলে ধনেপাতা কুচি দিয়ে আরও একটু নাড়াচাড়া করে নামিয়ে নিন। পুর কিছুটা ঠান্ডা হলে ৮ ভাগ করে নিন। এখন প্রতিটা বাঁধাকপির পাতার মাঝখানে এক ভাগ পুর দিয়ে পাতাটা চার দিক থেকে ভাজ করে নিন। এবার ময়দা, হলুদ গুঁড়া ও লবণ একসাথে মিশিয়ে অল্প অল্প করে পানি দিয়ে ঘন গোলা বানান। এখন একটি প্যানে তেল গরম করে প্রতিটা পুর ভরা মোড়ানো বাঁধাকপির পাতা ময়দার গোলায় ভাল করে চুবিয়ে গরম ডুবো তেলে সোনালী করে ভেজে তুলুন। এভাবে তৈরি হয়ে গেল আপনার মজাদার পুর ভরা বাঁধাকপি।

x