অনিমেশের গজল সন্ধ্যা

আনন্দন প্রতিবেদক

বৃহস্পতিবার , ১০ অক্টোবর, ২০১৯ at ৫:২৮ পূর্বাহ্ণ
25

‘মেঘ জমে আছে মন কোণে’ শিরোনামে গত ১ সেপ্টেম্বর সন্ধ্যায় টিআইসি মিলনায়তনে অনুষ্ঠিত হলো গজল সন্ধ্যা। পরিবেশন করেন শিল্পী ড. অনিমেশ কুমার চক্রবর্তী। সন্ধ্যা ঠিক ৬:৫৫ মিনিটে পর্দার আড়াল থেকে ভেসে আসতে থাকে সঞ্চালক বাচিকশিল্পী রাশেদ হাসানের কন্ঠে শিল্পীর পরিচিতি। তার সাথে ধীরে ধীরে মিশ্রিত হতে থাকে ইমন রাগে আলাপ, উঠতে থাকে পর্দা…..। ‘রনজিশ-হি সাহি, দিল হি দুখান-এক লিয়ে আয়,’ মেহেদী হাসানের জনপ্রিয় এই গজলটি নিয়ে শিল্পী শুরু করেন তাঁর পরিবেশনা। একের পর এক গোলাম আলী, জগজিৎ সিং, রশীদ খান, আমানত আলী খানের গাওয়া গজল পরিবেশন করতে থাকেন। একটানা প্রায় তিন ঘন্টায় ১৯ টি গজল ও ২টি রাগাশ্রিত বাংলা গান পরিবেশন করেন তিনি। এর মধ্যে শিল্পী রোমেন বিশ্বাস রাজুর কথা ও সুরে একটি মৌলিক গানও পরিবেশন করেন। তাঁর অসাধারণ গায়কী ও ভরাট সুরেলা কন্ঠে আবিষ্ট শ্রোতারা। যন্ত্রানুষঙ্গত করেছেন শিল্পী শ্যামল দাশ (বেহালা), রোমেন বিশ্বাস রাজু (তবলা), সৃজন রায় (কি-বোর্ড), মুকেশ ইন্দু (গিটার), ছোটন দাশ (অক্টোপ্যাড) এবং শুভ দাশ (হারমোনিয়াম)।
প্রথম পরিবেশনার পরপরই বক্তব্য দেন, সদারঙ্গের সহ-সভাপতি প্রফেসর তপনজ্যোতি বড়ুয়া। শুভেচ্ছা বক্তব্য দেন, ড. আনোয়ার সাঈদ ও নঈমুল হক পারভেজ।
অনুষ্ঠানের সফল আয়োজনের জন্য শিল্পী ড. অনিমেশ কুমার চক্রবর্তী তাঁর চবি ২৭ তম ব্যাচসহ সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। একই সাথে শ্রদ্ধা জ্ঞাপন করেন তাঁর গুরু পণ্ডিত স্বর্ণময় চক্রবর্তীর প্রতি।

x