অতিথি আপ্যায়নে

রেসিপি দিয়েছেন নাসরিন জাহান

রবিবার , ৬ জানুয়ারি, ২০১৯ at ৫:২৮ পূর্বাহ্ণ
225

মুরগি দিয়ে
মুগডাল ভুনা

উপকরণ: মুরগি একটি (ছোট পিস করে কেটে নেয়া ), মুগ ডাল দেড় কাপ, পেঁয়াজ কুঁচি আধা কাপের একটু বেশি, আদা-রসুন বাটা এক টেবিল চামচ, মরিচ গুঁড়া এক চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, ধনে গুঁড়া এক চা চামচ, জিরা গুঁড়া দেড় চা চা মচ, দারুচিনি দুই টুকরো, তেজপাতা দুটি, তেল আধা কাপ, জিরার গুঁড়া (টেলে নেওয়া) আধা চা চামচ, লবণ স্বাদ মতো, চিনি এক চা চামচ, কাঁচা মরিচ ৭/৮ টি।
প্রণালি: মুগ ডাল হালকা ভেজে ধুয়ে রাখুন। ফ্রাইপ্যানে তেল গরম করে তেজপাতা, দারুচিনি , এলাচ ফোড়ন দিয়ে পেঁয়াজ দিয়ে দিন, পেঁয়াজ হালকা বাদামি করে ভেজে সব বাটা ও গুঁড়া মসলা সামান্য পানি ও লবণ দিয়ে কষিয়ে নিন। আধা কাপ পানি দিয়ে আরও কিছুক্ষণ কষিয়ে নিয়ে মুরগির টুকরা দিয়ে দিন। পাঁচ মিনিট ধরে কষিয়ে নিয়ে ঢাকনা দিয়ে দিন। অল্প আঁচে রান্না করুন পানি দেয়ার প্রয়োজন নেই। মুরগি আধা সিদ্ধ হয়ে গেলে ডাল দিয়ে একটু কষিয়ে পরিমাণ মতো পানি ভালো করে মিশিয়ে নাড়ুন। আঁচ কমিয়ে ঢেকে দিন ফুটে উঠলে চিনি আর কাঁচা মরিচ দিয়ে দিন ভালো করে নেড়ে মিশিয়ে পাঁচ মিনিট ঢেকে রাখুন। পানি বেশি শুকাবেন না পরে ডাল পানি শুষে নিবে। ব্যস রেডি হয়ে গেল ডাল। এবার একটি কড়াইয়ে তেল দিয়ে তেল গরম করে পেঁয়াজ কুচি দিয়ে বাদামি করে ভেজে মুরগিতে দিন এরপর জিরার গুঁডা , আর অল্প আদা কুচি দিয়ে ঢেকে রাখুন। পাঁচ মিনিট পর পরিবেশন করুন।

চিংড়ি পোলাও

উপকরণ: চিংড়ি মাছ দেড় কাপ, তেল/ঘি মিলিয়ে ৬ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ১/২ কাপ, পেঁয়াজ বাটা ২ টেবিল চাম্‌চ, রসুন বাটা ১ চা চামচ, আদা বাটা ১/২ চা চামচ, জিরা বাটা ১ চা চামচ, এলাচ/দারুচিনি ৪/৫টি, কাঁচামরিচ বাটা ১ চা চামচ, পোলাও চাল ২ কাপ, কেওড়া জল ১ টেবিল চামচ, নারকেল দুধ ২ কাপ, চিনি ১ টেবিল চামচ, লবণ পরিমাণ মতো, পানি ২ কাপ।
প্রণালি: প্রথমে চিংড়ি পরিষ্কার করে ধুয়ে পানি ঝরিয়ে রাখতে হবে। এবং চাল ধুয়ে পানি ঝরিয়ে রাখতে হবে।
কড়াইয়ে প্রথমে তেল/ঘি দিয়ে গরম করে নিন। তেল/ঘি গরম হয়ে গেলে পেঁয়াজ কুচি দিয়ে কিছুক্ষণ ভেজে নিন। এরপর সব মশলা দিয়ে সামান্য পানি দিয়ে মশলা কষাতে হবে ৫ মিনিট। মশলায় চিংড়ি মাছ দিয়ে আরও ৫ মিনিট ঢাকনা দিয়ে রান্না করতে হবে। এবার আরেকটি পাত্রে পোলাওয়ের চাল, পানি, কেওড়া জল, নারকেল দুধ ও চিনি দিয়ে চুলা অল্প আঁচে দিয়ে রাখতে হবে। পোলাওয়ের পানি শুকিয়ে এলে অর্ধেক পোলাও উঠিয়ে রেখে রান্না করা চিংড়ি মাছে দিয়ে উপরে বাকি পোলাও দিতে হবে। ২০-২৫ মিনিট দমে রেখে পোলাও হয়ে গেলে নামিয়ে ফেলতে হবে। উপরে বেরেস্তা দিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার চিংড়ি পোলাও।

কাটা মশলার মাংস
উপকরণ: গরুর মাংস- ১ কেজি, আদা কুচি ১ টেবিল চামচ, রসুন কুচি দেড় টেবিল চামচ, পেঁয়াজ মাঝারি আকারের ৫টা গোল করে কাটা, জিরা ১ টেবিল চামচ, ধনে ১ টেবিল চামচ, টক দই- ১ কাপ, শুকনো মরিচ ১০টা, দারচিনি ২ টুকরা, এলাচ ৫ টা, গোলমরিচ ৮ টা, লবঙ্গ ৭/৮ টা, তেজপাতা ২ টা, তেল ১/২ কাপ, লবণ ও পানি পরিমাণ মতো।
প্রণালি: মাংস টুকরো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। পেঁয়াজ গোল গোল রিং করে কেটে নিবেন। শুকনা মরিচ বোটা ফেলে বিচি ফেলে নিবেন। ধনে জিরা টেলে নিবেন। এইবার মাংসে তেল বাদে সবকিছু দিয়ে মাখিয়ে ৩০ মিনিট রেখে দিন। এবার চুলায় একটি কড়াই দিয়ে তেল দিন। তেল গরম হলে মাখানো মাংস দিয়ে দিন। মাংস থেকেই পানি বের হবে, মাঝারি আঁচে ঢেকে রান্না করতে হবে। মাংস সেদ্ধ না হলে পরিমান মতো পানি দিয়ে মাংস সেদ্ধ করে নিতে হবে। মাংস সেদ্ধ হয়ে ঝোল তেলের উপর এলে চুলা থেকে নামাতে হবে।

দই মুরগী

উপকরণ: মুরগী- ১ কেজি, টুকরো করা, গ্রেভির জন্য, তেল- ৪ টে.চা., লবঙ্গ- ৩ টি, এলাচ-২ টি, দারুচিনি- ছোট একটি স্টিক, তেজপাতা- ২ টি, শুকনো লাল মরিচ- ৫ টি, পেঁয়াজ কুচি- ১.৫ কাপ, রসুন কুচি- ১ চা.চা., রসুনের কোয়া- ১০ টি, (একটু ছেঁচে নেয়া), ধনিয়া গুঁড়ো- ১.৫ টে.চা., মরিচ গুঁড়ো- ২ টে.চা., লবণ, মেথি গুঁড়ো- ১/২ চা.চা., মুরগী মেরিনেটের জন্য, টক দই- ১ কাপ, লেবুর রস- ১ টে.চা., আদা বাটা- ১ চা.চা., রসুন বাটা- ১ চা.চা., মধু- ১ চা.চা., লবণ- ১ চা.চা.।
প্রণালি: বোলে মুরগীর টুকরোগুলো নিয়ে তাতে টক দই, লেবুর রস, আদা বাটা, রসুন বাটা, মধু ও লবণ দিয়ে ভালো করে মেখে ঢাকনা দিয়ে ঢেকে ফ্রীজে ২ ঘণ্টা রেখে দিন। একটি প্যানে তেল গরম করে তাতে এলাচ, লবঙ্গ, দারুচিনি, তেজপাতা ও শুকনো লাল মরিচ দিয়ে নাড়ুন। এবার পেঁয়াজ কুচি ছেড়ে দিয়ে ৫ মিনিট ভাজুন। এরপর আদা ও রসুন বাটা দিন। ২ মিনিট ভাজুন। ধনিয়া গুঁড়ো, মরিচের গুঁড়ো ও মেথি গুঁড়ো দিয়ে মেশান। মেরিনেটেড মুরগীর টুকরোগুলো ছাড়ুন এবং লবণ ছিটিয়ে ভালো করে মেশান। প্যানটি ঢেকে দিয়ে আধা ঘণ্টা মাঝারি আঁচে রান্না হতে দিন। ঢাকনা খুলে নেড়ে দিন এবং আর ৩ মিনিট রাঁধুন গ্রেভিটা আরেকটু ঘন হওয়ার জন্য। রান্না হয়ে গেলে চুলা বন্ধ করুন এবং গরম ভাত, পোলাও, নান বা পরোটার সাথে পরিবেশন করুন দই মুরগী।

x