অতিথি আপ্যায়নে

রেসিপি দিয়েছেন রায়হানা নিগার

রবিবার , ১৬ জুন, ২০১৯ at ৬:১১ পূর্বাহ্ণ
91

শাহী মালাই টুকরা

উপকরণ : বড় সাইজের পাউরুটি ৫ পিস, ঘি ৫ টেবিল চামচ, দুধ ২ লিটার, গুঁড়াদুধ ১/২ কাপ, চিনি ১/২ কাপ, লবণ ১ চিমটি, এলাচ গুঁড়া-১/২ চা চামচ, গোলাপ জল ১ টেবিল চামচ, বিভিন্ন রকম বাদাম কুচি ১/২ কাপ।
সিরার জন্য : চিনি ১ কাপ, পানি ১ কাপ, লেবুর রস ১/২ টেবিল চামচ।
প্রণালি : মৃদু আঁচে দুধ ক্রমাগত নেড়ে জ্বাল দিয়ে ১ লিটার পরিমাণ করে নিন। গুঁড়াদুধ এবং চিনি মিশান। ঘন ঘন নাড়ুন। দুধ ঘন হলে লবণ, গোলাপ জল ও এলাচ গুঁড়া দিয়ে নামিয়ে রাখুন। চিনি এবং পানি জ্বাল দিয়ে সিরা তৈরি করুন। লেবুর রস দিয়ে নামিয়ে ঢেকে রাখুন। প্যানে কিছুটা ঘি দিয়ে কুচানো বাদামগুলো হালকা করে ভেজে উঠিয়ে রাখুন। পাউরুটির চারপাশের শক্ত অংশ কেটে ফেলে দিয়ে মাঝ বরাবর কোনাকুনি কেটে নিন। প্যানে কিছুটা ঘি দিয়ে পাউরুটির টুকরাগুলো বাদামি করে ভাজুন। এগুলোকে চিনির সিরায় চুবিয়ে উঠিয়ে পরিবেশন পাত্রে সাজিয়ে রাখুন। মালাই ছড়িয়ে পাউরুটির টুকরোগুলো ঢেকে দিন। ভাজা বাদাম ছড়িয়ে ফ্রিজে ৩-৪ ঘণ্টা রেখে পরিবেশন করুন।

নামুরা

উপকরণ : সুজি ১.৫ কাপ, চিনি ১/২ কাপ, গুঁড়াদুধ ১/২ কাপ, বেকিং পাউডার ১ চা চামচ, লবণ ১ চিমটি, ডিম ১টি, বাটার ১/২ কাপ, টকদই-১/২ কাপ।
সিরার জন্য : চিনি ১.৫ কাপ, পানি ২.৫ কাপ, লেবুর রস ১ টেবিল চামচ, কেওড়া পানি ১ টেবিল চামচ, এলাচ-৪-৫টি।
প্রণালি : সুজি ও বেকিং পাউডার মিলিয়ে রাখুন। টকদই, ডিম, চিনি ও লবণ একসঙ্গে ফেটে নিন। সুজিতে দিয়ে ভালোমতো মেখে নিন। বাটার অ্যাড করে ফেটে মিশান। বেকিং ট্রেতে বাটার ব্রাশ করে এ বাটার সমান করে ঢেলে দিন। ১৮০ ডিগ্রী সেন্টিগ্রেডে প্রি-হিটেড ওভেনে ৩০ মিনিট বেক করুন। ১০ মিনিট শুধু ওপর এবং পরবর্তী ১০ মিনিট শুধু নিচ বেক করে সোনালী রং আসলে বের করে নিন। গরম অবস্থায় ওপর থেকে চামচে করে গরম সিরা ঢালুন। ৩-৪ ঘণ্টা পর পরিবেশন করুন দারুণ মজাদার এবং ভিন্নধর্মী স্বাদের লেবানিজ এ ডেজার্টটি।
সিরা তৈরি : পানি, চিনি ও এলাচ একত্রে জ্বাল দিন। বলক আসার পর মিনিট দশেক মাঝারি আঁচে নেড়েচেড়ে জ্বাল দিন। লেবুর রস ও কেওড়া পানি দিয়ে নামিয়ে ঢেকে রাখুন।

বিফ স্টেক সালাদ
উপকরণ : বিফের জন্য- ১.৫ ইঞ্চি চওড়া হাড় ও চর্বিছাড়া গরুর মাংসের ১টি পিস ৫০০ গ্রাম, আদা মিহি কুচি ১ টেবিল চামচ, রসুন মিহি কুচি ১ টেবিল চামচ, লেমন রাইন্ড ১ চা চামচ, লেমন জুস ১টা লেবুর, চিলি সস ১ টেবিল চামচ, সয়াসস ১ টেবিল চামচ, চিনি ১ চা চামচ, লবণ স্বাদমতো, বাটার ১ টেবিল চামচ।
সবজি : গাজর লম্বা পাতলা টুকরো করা ২ কাপ, শসা লম্বা পাতলা টুকরা ১ কাপ, সিদ্ধ সুইট কর্ন ১ কাপ।
সালাদ ড্রেসিং : লেবুর রস ২টা লেবুর, সুইট চিলি সস ১ টেবিল চামচ, ফিশসস ২ চা চামচ, অলিভ অয়েল ২ টেবিল চামচ, আদা কিমা ১ চা চামচ, লবণ স্বাদমতো, চিলি ফ্লেক্স ১ চা চামচ।
যেভাবে করবেন : বাটার ছাড়া বিফের সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। বিফের টুকরার ২ পিঠে ভালো করে মাখিয়ে বক্সে করে নরমাল ফ্রিজে রাখুন ১২ ঘণ্টা। গ্রিল প্যানে বাটার গরম করে জোর আঁচে ১০-১২ মিনিট এপিঠ-ওপিঠ করে ভেজে নামিয়ে পাতলা স্লাইস করে কেটে নিন। ড্রেসিংয়ের সব উপকরণ একসঙ্গে মিশিয়ে রাখুন। সবজি, বিফ এবং ড্রেসিং একসঙ্গে মেখে নিন। তৈরি হয়ে গেল স্টেক বিফ সালাদ।

চিকেন লেগ কাবাব
যা লাগবে : চিকেন লেগ পিস ৪টি, আদা বাটা ১.৫ চা চামচ, রসুন বাটা ১.৫ চা চামচ, পেঁয়াজ বাটা ১/২ কাপ, পেঁয়াজ কুচি ১/২ কাপ, ধনিয়া গুঁড়া ১ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, শুকনা মরিচ গুঁড়া ১.৫ চা চামচ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া ১/২ চা চামচ, টমেটো কিউব ১টা টমেটো, টমেটো সস ২ টেবিল চামচ, টকদই-১/৩ কাপ, ধনিয়াপাতা কুচি ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো।
প্রণালি : চিকেন লেগ পিসগুলোতে ১/২ চা চামচ আদা বাটা, ১/২ চা চামচ রসুন বাটা, ১ টেবিল চামচ পেঁয়াজ বাটা, ১ চা চামচ মরিচ গুঁড়া ও পরিমাণমতো লবণ মাখিয়ে ১/২ ঘণ্টা ম্যারিনেট করুন। বেকিং ট্রেতে ১/৪ কাপ তেল মাখিয়ে নিন। চিকেন লেগ পিসগুলো বিছিয়ে রাখুন। চুলায় প্যান বসান। অবশিষ্ট তেল গরম করে পেঁয়াজ কুচি দিন। পেঁয়াজ নরম হলে টমেটো কিউব দিন। একে একে পেঁয়াজ-রসুন-আদা বাটা, হলুদ-ধনিয়া-জিরা-মরিচ গুঁড়া ও লবণ দিয়ে কষান। টমেটোসস, টকদই ও চিনি দিয়ে নেড়েচেড়ে ফুটে উঠলে ধনিয়াপাতা ও গরম মসলা দিয়ে নামিয়ে নিন। এ মসলা চিকেন লেগ পিসগুলোর ওপর ঢেলে দিন। ফয়েল পেপার দিয়ে বেকিং ট্রে মুড়ে ঢেকে দিন। ১৮০ ডিগ্রী সেন্টিগ্রেড তাপমাত্রায় প্রিহিটেড ওভেনে মাঝের ব্যাকে ৩০ মিনিট ওপর নিচ কুক করুন। ফয়েল পেপার খুলে ওপরে আরও ২০ মিনিট কুক করে বের করে নিন। পোলাও, বিরিয়ানি বা ভাত যে কোনোটার সঙ্গেই পরিবেশন করতে পারবেন মুখরোচক এই আইটেমটি।

x