অক্সফোর্ড মডার্ন কমার্স কলেজ

উচ্চ মাধ্যমিকে ভর্তি

এন আমিন

শনিবার , ৯ জুন, ২০১৮ at ৯:১৭ পূর্বাহ্ণ
161

নগরীর আর্থিকভাবে অনগ্রসর জনগোষ্ঠীর মানসম্পন্ন শিক্ষা চাহিদা মেটানোর লক্ষ্যে অক্সফোর্ড এডুকেশন ফাউন্ডেশন (গভ. রেজি. সিএইচএস৫৪২) পরিচালিত অক্সফোর্ড মডার্ন কমার্স কলেজ শিক্ষাক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। অক্সফোর্ড এডুকেশন ফাউন্ডেশন ও অক্সফোর্ড মডার্ন কমার্স কলেজ ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মো. জয়নাল আবেদীন জানান, শিক্ষা মন্ত্রণালয় ও চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অনুমোদন নিয়ে ২০১০ সালে নগরীর মতিয়ারপোল, পাঠানটুলি রোড (চৌমুহনী কদমতলী কানেক্টিং রোড), ডবলমুরিংএ যাত্রা শুরু হওয়া কলেজটিতে স্বল্প খরচে মানসম্পন্ন সর্বাধুনিক শিক্ষা নিশ্চিতকরণে একদল নিবেদিত প্রাণ শিক্ষকশিক্ষিকার সার্বক্ষণিক কর্ম প্রচেষ্টা যে কাউকে মুগ্ধ করবে।

তিনি আরও বলেন, সবাই যেখানে বলে ‘মেধাবীদের প্রতিষ্ঠান’ সেখানে আমরা বলি ‘মেধাবী তৈরির কারখানা’ অর্থাৎ এখানে অতি সাধারণ শিক্ষার্থীদের অসাধারণ মেধাবী হিসেবে তৈরি করা হয় যার নেপথ্যে কাজ করছে দক্ষঅভিজ্ঞ শিক্ষকদের আন্তরিকতা, নিবিড় পর্যবেক্ষণসহ সর্বপরি এ কলেজের শিক্ষাবান্ধব মনোরম পরিবেশ। এসএসসি’র ফলাফলে মেধার দৌড়ে পিছিয়ে পড়া শিক্ষার্থী এবং তাদের অভিভাবকদের দুশ্চিন্তা মুক্তকরণ এবং তাদের মুখে সাফল্যের হাসি ফোটানোর লক্ষ্যে এ কলেজের এ ব্যতিক্রমী শিক্ষা আয়োজন। এখানে রয়েছে ক্লাসের পড়া ক্লাসে শেষকরা এবং আন্তরিকতার সমন্বয়ে শিক্ষার্থীদের হাতে কলমে পড়াশোনার উপযুক্ত ব্যবস্থা।

একাদশ শ্রেণির কার্যক্রম শুরুর প্রাক্কালে বাংলা, ইংরেজি, হিসাববিজ্ঞানসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে সিলেবাস অনুযায়ী বিশেষ ফাউন্ডেশন কোর্সের ব্যবস্থা আছে এ কলেজে যেটি পরবর্তী উচ্চশিক্ষা তথা সমগ্র শিক্ষাজীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাই এ কলেজ অন্যান্য কলেজ থেকে এ জায়গায় অনন্য। মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে পাঠদানের কারণে অনেক জটিল ও কঠিন বিষয়ও সহজে আত্মস্থ করতে পারে শিক্ষার্থীরা। বোর্ড বইকে সর্বাধিক গুরুত্ব দিয়ে নিয়মিত ক্লাস টেস্ট, লেসন টেস্ট, মাসিক টেস্ট এবং মডেল টেস্ট গ্রহণের পদ্ধতি শিক্ষার্থীদের ভাল ফলাফল অর্জনে সহায়ক হয়েছে। পড়াশোনার পাশাপাশি বিভিন্ন জাতীয় দিবস উদযাপন, বিতর্ক প্রতিযোগিতা, আন্তঃক্রীড়া এবং সৃজনশীল প্রকাশনায় যুক্ত থাকার কারণে গতানুগতিক পড়াশোনার বাইরেও অনেক কিছু জানার সুযোগ রয়েছে এ কলেজে। কলেজটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মো. জয়নাল আবেদীন বলেন, ‘সামাজিক দায়বদ্ধতা থেকে মেধাবী ও আর্থিকভাবে অসচ্ছল এবং সাধারণ শিক্ষার্থীদের শিক্ষার অধিকার নিশ্চিত করার লক্ষ্যে আমরা স্বল্প খরচে সর্বাধুনিক শিক্ষার ব্যবস্থা চালু রেখেছি। ভর্তি ফি সম্পূর্ণ ফ্রি রেখে নামমাত্র মাসিক বেতনে পড়ালেখার সুযোগ তৈরি করেছি এ কলেজে। সমগ্র ক্যাম্পাস সার্বক্ষণিক ক্লোজ সার্কিট ক্যামেরা দ্বারা পর্যবেক্ষণের মাধ্যমে শিক্ষার্থীদের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিতকরণ, সর্বাধুনিক ম্যানেজমেন্ট সফটওয়্যার ব্যবহার, ডিজিটাল এটেনডেন্স ও অটো এসএমএস এলার্ট সার্ভিসএর মাধ্যমে দ্রুততম সময়ে শিক্ষার্থীদের শিক্ষাসেবা প্রদান এবং স্বল্প খরচে উন্নত মানের হোস্টেল (আবাসিক) সুবিধাসহ সার্বিক আয়োজন কলেজটিকে সমৃদ্ধ করেছে। অক্সফোর্ড মডার্ন কমার্স কলেজ (কলেজ কোড: ৩০৩২, ইআইআইএন: ১৩৭৬৭২, ডবলমুরিং)-এ ২০১৮২০১৯ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ব্যবসায় শিক্ষা শাখায় বিনামূল্যে ভর্তি চলছে। আগ্রহীরা বিস্তারিত তথ্যের জন্য ০১৮৫৫ ৯২ ৯৭ ৯৭ এই নম্বরে যোগাযোগ করতে পারেন।

x